৫ম দিন:চতুর্দশ জাতীয় শিশু কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব

Check for details

জার্মান-বাংলা ডেস্ক:চতুর্থ জাতীয় শিশু কিশোর নাট্য ও সাংস্কিৃতিক উৎসবের ৫ম দিন আজ ২৪ সেপ্টেম্বর ২০১৯, মঙ্গলবার একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে বিকাল ৫টা থেকে নজমুল ইমরান এর রচনা ও রাশেদুজ্জামান বাবু এর নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল কুড়িগ্রামের নাটক দিগন্ত, নাট্যকার অতনু বরুন এর রচনা ও নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল ভোলা’র নাটক আলোভন, নাট্যকার সুকান্ত ভট্রাচার্য্য এর রচনা ও মাবরুকা শানান হাসান মন্দ্রিতা এর নির্দেশনায় বগুড়া লিটল থিয়েটারের নাটক অভিযান, আনিসুল হকের গল্প অবলম্বনে আলমগীর মাহমুদ এর নাট্যরুপ ও মোঃসাকিল বাহমেদ ও মোঃসাইদুর রহমান খোকন এর নির্দেশনায় শিশুতীর্থ থিয়েটার মুন্সিগঞ্জের নাটক টোনাটুনির গল্প এবং মহিউদ্দিন ছড়া এর রচনায় মোঃ আকরাম খান এর নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল চাঁদপুরের নাটক বিদ্যামন্ত্র মঞ্চস্থ হয় ।

স্টুডিও থিয়েটার হলে বিকাল ৫টা থেকে সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করে জেলা শিল্পকলা একাডেমি বগুড়া, কুড়িগ্রাম, চাঁদপুর, ভোলা, পাবনা, মুন্সিগঞ্জ, বরগুনা ও নোয়াখালী এবং মিহির হারুন এর রচনায় সাব্বির হোসেন জাকির এর নির্দেশনায় থিয়েটার সার্কেল মুন্সিগঞ্জ মঞ্চস্থ করে নাটক মতির স্বপ্ন।

জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বিকাল ৫টা থেকে মাহাবুব সোহাগ এর রচনা ও নির্দেশনায় আমরা ক’জন শিল্পীগোষ্ঠী বগুড় ‘র নাটক বারামখানা, নিয়াজ মোর্শেদ এর রচনায় ও মুশফিক আরিফ এর নির্দেশনায় সাগরপাড়ী থিয়েটার বরগুন ‘রনাটক বর্ণবাদ, ভাস্বর চৌধুরী এর রচনা ও নির্দেশনায় ইছামতি থিয়েটার পাবনা’র নাটক ফুল ও ভুল, জাহাঙ্গীর হোসেন ঢালী এর রচনা ও নির্দেশনায় হীরন কিরণ শিশু থিয়েটার মুন্সিগঞ্জে’র নাটক মৃত্তিকার ফুল, বাণী সাহা’র রচনায় সজল মজুমদার এর নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল নোয়াখালী’র নৃত্যনাট্য: হ্নদয়ে বঙ্গবন্ধু এবং বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাকুর এর গল্প অবলম্বনে পলাশ খান এর নির্দেশনায় উচ্চারণ একাডেমি বগুড়া মঞ্চস্থ করে নাটক ডাকঘর।

জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিকাল ৫ টা থেকে সঙ্গীত ও নৃত্য পরিবেশণ করে জেলা শিল্পকলা একাডেমি বগুড়া, কুড়িগ্রাম, চাঁদপুর, ভোলা, পাবনা, মুন্সিগঞ্জ, নোয়াখালি ও বরগুনা এর শিশুশিল্পী দল।
এছাড়াও একাডেমির জাতীয় চিত্রশালার চিত্রকলা স্টুডিওতে প্রতিদিন দুপুর ২টা থেকে বিকাল ৪টা জেলা থেকে আগত শিশুদের অংশগ্রহণে চিত্রাংকন এবং একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা প্রাঙ্গণে শিশুদের অংশগ্রহণে বঙ্গবন্ধুকে উৎস্বর্গকৃত পুষ্পকানন নির্মাণ এবং একাডেমির জাতীয় চিত্রশালা প্লাজায় প্রতিদিন বিকাল ৪টা থেকে ৪.৪৫টা জেলা থেকে আগত শিশুদের নিয়ে সমাবেশ, সাংস্কৃতিক অনুষ্ঠান, অ্যাক্রোবেটিক প্রদর্শনী ও মঞ্চকুড়ি পদক প্রদান করা হয় ও রাত ৯টা থেকে ৯.৩০টা বিদায় সংবর্ধনার আয়োজন করা হয়।
বাংলাদেশ শিল্পকলা একাডেমির আয়োজনে বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালার ধারাবাহিকতায় আজ ২৪ সেপ্টেম্বর ২০১৯ সকাল ১১টায় একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে অনুষ্ঠিত হয় বঙ্গবন্ধু স্মারক বক্তৃতামালা। অনুষ্ঠানে বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক জনাব লিয়াকত আলী এর সভাপতিত্বে স্মারক বক্তা হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সাবে উপাচায জনাব আ আ ম শ আরেফিন সিদ্দিক এবং বিশিষ্ট সাংবাদিক জনাব স্বদেশ রায়।

উৎসবের ষষ্ঠদিন আগামীকাল ২৫ সেপ্টেম্বর বিকাল ৫টা থেকে একাডেমির জাতীয় নাট্যশালার পরীক্ষণ থিয়েটার হলে ড. তাপস পাল এর রচনায় ও হেলাল মিয়া’র নির্দেশনায় বন্ধুমহল শিল্পী সংস্থা গাজীপুরে’র নাটক দুখুরামের অরুপ কথা, নুরুজ্জামান এর নাট্যরুপ ও সাব্বির ইসলাম শেফা’র নির্দেশনায় নিশ্চিন্তপুর থিয়েটার ঠাকুরগাঁও এর নাটক আজব দেশের গল্প, সুমিত মোহন্ত এর নাট্যরুপ ও নির্দেশনায় রংপুর শিশু নাট্যকেন্দ্রে’র নাটক মাইডাসের স্বপ্ন স্বর্ণ, উনাইসা তিজান খান এর রচনা ও মোঃ আক্তার হোসেন এর নির্দেশনায় পিদিম থিয়েটার ঢাকা’র নাটক চাঁদের দেশে এবং জাকির হোসেন এর রচনা ও নির্দেশনায় শা-মুক থিয়েটার (মাইমোড্রামা) গাজীপুরে’র নাটক ডেথ অফ ড্রিম মঞ্চস্থ হবে।
একাডেমির জাতীয় নাট্যশালার স্টুডিও থিয়েটার হলে বিকাল ৫টা থেকে জেলা শিল্পকলা একাডেমি ঠাকুরগাঁও, পঞ্চগড়, রংপুর, গাজীপুর, ব্রাহ্মষবাড়িয়া, নারায়নগঞ্জ, টাঙ্গাইল ও মানিকগঞ্জ পরিবেশন করবে আবৃত্তি, একক অভিনয় ও ৭ই মার্চের ভাষণ এবং রতন দত্তের রচনা ও নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল টাঙ্গাইলের নাটক কচি পাতার কান্না ও আবু হানিফ মাসুম এর রচনা ও নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল নারায়নগঞ্জের নাটক চাঁদের আলো মঞ্চস্থ হবে।

একাডেমির জাতীয় সঙ্গীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তনে বিকাল ৫টা থেকে আনন জামানের রচনায় শাকিল আহমেদ এর নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল মানিকগঞ্জের নাটক বিলয় গাঁথা, আব্দুর রহিম রচিত রিজওয়ান চৌধুরী প্রিন্স নির্দেশিত বিদ্রোহী শিশু কিশোর থিয়েটার পঞ্চগড়ে’র নাটক কে উত্তম?, নূর হোসেন রানা’র রচনা ও নির্দেশনায় জেনেসিস থিয়েটার ঢাকা’র নাটক বটতলার ফেলুমামা, সাবিনা ইয়াসমিন এর মূলভাবনায় এটিএম মাহমুদুল আক্তারের নাট্যরুপ ও নির্দেশনায় জেলা শিল্পকলা একাডেমি শিশু নাট্যদল পঞ্চগড়ের নাটক রুমাল এবং ফয়সাল আহমেদ এর রচনা ও নির্দেশনায় স্বপ্নঘর ঢাকা মঞ্চস্থ করবে নাটক লোভী।

একাডেমির জাতীয় চিত্রশালা মিলনায়তনে বিকাল 5টা থেকে একক সঙ্গীত, সমবেত সঙ্গীত ও সমবেত নৃত্য পরিবেশন করবে জেলা শিল্পকলা একাডেমি ঠাকুরগাঁও, পঞ্চগড়, রংপুর, গাজীপুর, ব্রাহ্মণবাড়িয়া, টাঙ্গাইল ও মানিকগঞ্জের শিশু শিল্পীবৃন্দ।

উল্লেখ্য, গত ২০ সেপ্টেম্বর ২০১৯ বিকাল ৫টায় বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উদ্বোধন হলো শিশু কিশোর নাট্য ও বিভিন্ন শাখার শিশু শিল্পীদের অংশগ্রহণে দেশের সবচেয়ে বড় আয়োজন ‘চতুর্দশ জাতীয় শিশু কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৯’। সহস্রাধিক শিশুর অংশগ্রহণে উৎসবের উদ্বোধন ঘোষণা করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রী ওবায়দুল কাদের এমপি। এর আগে জাতীয় নাট্যশালা প্রাঙ্গণে অতিথিরা বেলুন উড়িয়ে নয় দিনব্যাপী উৎসবের উদ্বোধন করেন। একইসাথে শিল্পী মোস্তাফা মনোয়ার রং তুলির আঁচড়ে শিশু চিত্রাঙ্কনের উদ্বোধন করেন।

বাংলাদেশ শিল্পকলা একাডেমি ও পিপলস থিয়েটার এসোসিয়েশন’র যৌথ আয়োজনে অনুষ্ঠিত হতে যাচ্ছে শিশুদের অংশগ্রহণে বাংলাদেশের সর্ববৃহৎ নাট্য ও সাংস্কৃতিক উৎসব ‘চতুর্দশ জাতীয় শিশু-কিশোর নাট্য ও সাংস্কৃতিক উৎসব ২০১৯’। ৬৪ জেলার সাংস্কৃতিক দল এবং ৯৫টি শিশু নাট্য সংগঠনের দশ হাজারেরও বেশি শিশুর অংশগ্রহণে ২০-২৮ সেপ্টেম্বর ২০১৯ উৎসব অনুষ্ঠিত হচ্ছে। উৎসবে একাডেমির জাতীয় নাট্যশালা, জাতীয় চিত্রশালা, জাতীয় সংগীত ও নৃত্যকলা কেন্দ্র মিলনায়তন ও একাডেমি প্রাঙ্গণসহ প্রতিদিন ৮টি ভেন্যুতে ৯টি জেলার ৮৫টি পরিবেশনা অনুষ্ঠিত হচ্ছে।

Facebook Comments