1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
পদ্মায় ফেরিডুবি :পাটুরিয়ায় ডুবে গেছে শাহ আমানত ফেরি জার্মানিতে বিএনপি’র কর্মীসভা ‘বর্তমান সরকার উন্নয়নের সরকার’ : এমপি ছেলুন জোয়ার্দ্দার জার্মান বিএনপির হেছেন প্রাদেশিক কমিটির কর্মী সভা অনুষ্ঠিত জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ

১০টি উপায়ে মুখের মেদ কমাতে পারেন

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮
Check for details

শরীরে মেদ জমলে যে আমাদের নানা রকম সমস্যা হয় তা তো জানা কথা। তবে নির্দিষ্ট একটি প্রক্রিয়ায় আবার সেই মেদ কমিয়েও ফেলা যায়। কিন্তু অনেক সময়ে দেখা যায়, শরীরের চর্বি কমে গেলেও মুখের চর্বি কমছে না। তাই যারা অনেক চেষ্টার পরও মুখের মেদ কমাতে যারা ব্যর্থ তাদের জন্য এখানে রইল এমন ১০টি কৌশল যা আপনার মুখের মেদ অনেক কমবে—

১. মুখের ব্যায়াম: গাল ফুলিয়ে মুখে বাতাস নিন। এবার বাতাস একগাল থেকে অন্য গালে এমনভাবে ঠেলে দিন যাতে গালটা ফুলে উঠে। তারপর আবার আগের গালে নিয়ে আসুন। শেষে শিস দেয়ার ভঙ্গিতে বের করে দিন বাতাস। রোজ মিনিট পাঁচেক করুন এই ব্যায়াম। এছাড়াও মুখের আরো অনেক ব্যায়াম রয়েছে। যেগুলো চেষ্টা করে দেখতে পারেন।

২. পানি: প্রচুর পরিমাণে পানি খান। এতে শুধু মুখের নয়, শরীরের যে কোন অংশেরই চর্বি কমবে। ডিহাইড্রেশনের ভয়ও থাকবে না এতে।

৩.  খাওয়া-দাওয়া: তাজা ফল, ফাইবার সমৃদ্ধ শাকসবজি, এবং ক্যালসিয়াম-যুক্ত খাবার বেশি করে খান। ফ্যাট ও প্রোটিন খাবারের পরিমাণ কম করুন। পাশাপাশি বেশি বার, কিন্তু অল্প পরিমাণে খান।

৪. জাঙ্ক ফুড: রাস্তার ধারের এগরোল, চাউমিন কিংবা মোগলাই খেতে যতই সুস্বাদু হোক না কেন, মুখের চর্বি কমাতে গেলে এগুলো খাওয়ার লোভ কমাতে হবে। অতিরিক্ত লবন ও চিনি যুক্ত খাবারও ত্যাগ করতে হবে।

৫. স্বাস্থ্যকর স্ন্যাকস: স্ন্যাকস বলতে শুধু চিপস, কুড়কুড়ে কিংবা পপকর্ন বোঝায় না। বিভিন্ন ধরনের ফল কেটে মশলা ছড়িয়ে খান। দেখবেন স্বাস্থ্যকর কিন্তু সুস্বাদু স্ন্যাকস তৈরি।

৬. পর্যাপ্ত ঘুম: দিনে আট ঘণ্টা অবশ্যই ঘুমাতে হবে। ঘুম না হলে মুখের চামড়া ঝুলে যায়, ফলে মুখটা আরও ফোলা লাগে।

৭. চিউইং গাম: চিউইং গাম চিবনোর অভ্যাস মুখের ভালো ব্যায়াম। চিউইং গাম চিবালে মুখের চর্বি কমে।

৮. ফেস ম্যাসাজ: পেশাদার পার্লার কর্মীদের হাতে নিয়মিত ফেস ম্যাসাজ নিলে মুখে রক্তসঞ্চালন ভালো হয়, এবং মুখের চামড়া টানটান হয়।

৯. মদ এবং সিগারেট: মদ্যপান এবং ধূমপান শরীরের নানা রকম ক্ষতি করে। সেই সব ক্ষতির মধ্যে একটি হল, মুখের চামড়া আলগা করে দেয়া। এর ফলে মুখের চামড়া আলগা হয়ে মুখটা ফোলা লাগে। কাজেই মুখের চর্বি কমাতে গেলে মদ ও সিগারেট থেকে দূরে থাকতে হবে।

১০. হেয়ারস্টাইল: হেয়ারস্টাইলে বদল অবশ্য মুখের মেদ কমায় না। কিন্তু যদি চুলের সঠিক স্টাইল বেছে নিতে পারেন, আপনার মুখটা অনেক সরু ও লম্বা লাগবে।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details