1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন

সুস্বাদু মাংস রান্না আর স্বাস্থ্য উপকারিতায় ‘চুই ঝাল’

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ১৮ সেপ্টেম্বর, ২০১৮
Check for details

ফাতেমা রহমান রুমা: চুই ঝাল দিয়ে গরু ও খাসির মাংস রান্না, কেউ না খেলে তাকে এ বিষয়ে বুঝানো মুশকিল। গরু ও খাসির মাংসের স্বাদ বাড়তে চুই ঝালের বিকল্প নেই। ফলে চুই ঝালকে কেন্দ্র করে বিশেষ হোটেলও গড়ে উঠেছে দেশে। সাতক্ষীরা ও খুলনাঞ্চলের আব্বাস হোটেল, পানসি হোটেল, পাটকেলঘাটার গণি হোটেল, মোল্যা হোটেলসহ বেশক’টি হোটেল চুই ঝাল কেন্দ্রীক খাবার পরিবেশন করায় তাদের সুখ্যাতি রয়েছে সারা দেশে।

চুই ঝাল দিয়ে মাংস রান্না

জেনে নেয়া যাক চুই ঝাল-এর স্বাস্থ্য উপকারিতা সম্পর্কে
চুই লতা জাতীয় গাছ। চুই এর বৈজ্ঞানিক নাম Piper chaba। এটি দক্ষিণ-পূর্ব এশিয়ার স্থানীয় প্রজাতি। লতাজাতীয় গাছের কাণ্ড ধূসর ও পাতা পান পাতার মতো সবুজ রঙের। কাণ্ড থেকে বের হওয়া আকর্ষি বিশেষভাবে রোপণ করলেই গাছ হয়। এর কান্ড ধূসর এবং পাতা পান পাতার মতো সবুজ রঙের। চুইঝাল খেতে ঝাল হলেও এতে রয়েছে ওষুধি গুণ। মসলা হিসেবে সারা দেশে রয়েছে এর জনপ্রিয়তা। চুইলতার শিকড়, কান্ড, পাতা, ফুল-ফল সবই ভেষজগুণ সম্পন্ন। বলা যায়, পুরো গাছই উপকারী।

চিকিৎসকদের মতে, মানব শরীরের বিভিন্ন রোগ প্রতিরোধে এ গাছ দারুণ কার্যকর। গাছটির ওষুধি গুণ সম্পর্কে জানা যায় এটি গ্যাসট্রিক সমস্যা সমাধান, কোষ্ঠকাঠিন্য তাড়াতে, রুচি বাড়াতে এবং ক্ষুধামন্দা দূর করতে কার্যকর ভূমিকা রাখে। পাকস্থলী ও অন্ত্রের প্রদাহ সারাতে চুইঝাল উপকারী। এছাড়া এটি স্নায়ুবিক উত্তেজনা ও মানসিক অস্থিরতা প্রশমন করে। ঘুম আনতে সহায়তা করে। কাশি, কফ, হাঁপানি, শ্বাসকষ্ট, ডায়রিয়া, রক্তস্বল্পতা, শারীরিক দুর্বলতা কাটাতে এবং শরীরের ব্যথা সারাতে চুইঝালের জুড়ি নেই। প্রসূতি মায়েদের শরীরের ব্যাথা কমাতে চুইঝালের জুড়ি নেই।

এছাড়া সর্দির সমস্যা থেকে মুক্তি পেতে মাত্র এক ইঞ্চি পরিমাণ চুইঝালের সঙ্গে আদা পিষে খেতে পারেন। সর্দি পালাবে।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details