1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন নাইজেরিয়ায় ইসলামিক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ২০০ শিশুকে অপহরণ ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাতক্ষীরার উপকুলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি লেবানন আ’লীগের সম্মেলন: সভাপতি বাবুল মিয়া, সম্পাদক তপন ভৌমিক সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও মিথ্যা মামলায় গ্রেফতারের ঘটনায় জামালপুর প্রেসক্লাবের প্রতিবাদ সখীপুর এস.পি.ইউ.এফ’র ১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন লেবাননে প্রবাসী অধিকার পরিষদের ইফতার মাহফিল বেগম জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর সিদ্ধান্ত নেবে সরকার : অ্যাটর্নি জেনারেল করোনা : ভারতে শনাক্ত ২ কোটি ছাড়াল

সাংস্কৃতিক সম্প্রীতি রক্ষায় বিশেষ অবদানে ছায়ানট পুরস্কৃত

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শুক্রবার, ২৬ অক্টোবর, ২০১৮
Check for details

জার্মানবাংলা ডেস্ক: সম্মানজনক ‘দ্য টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমনি ২০১৫’ পুরস্কার পাচ্ছে বাংলাদেশের ছায়ানট। ২০১৫ সালের পুরস্কারের জন্য ছায়ানটকে মনোনীত করেছেন ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। সাংস্কৃতিক সম্প্রীতি রক্ষায় ছায়ানটের অসাধারণ অবদানের স্বীকৃতিস্বরূপ এই পুরস্কার দেয়া হচ্ছে।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের ১৫০তম জন্মদিন স্মরণ করতে প্রতিবছর পুরস্কারের প্রবর্তন করে ভারত সরকার। ২০১৫ সালের ‘দ্য টেগোর অ্যাওয়ার্ড ফর কালচারাল হারমনি’ পুরস্কারের জন্য নির্বাচিত হয়েছে ছায়ানট। ২০১২ সালে এই পুরস্কার প্রথম দেওয়া হয়। প্রথম পুরস্কারটি দেওয়া হয় পণ্ডিত রবি শংকরকে। ২০১৩ সালে এই পুরস্কার পেয়েছিলেন জুবিন মেহতা।

১৯৬১ সালে প্রতিষ্ঠিত হয় ছায়ানট। রবীন্দ্রনাথ ঠাকুরের সাহিত্যকর্ম এবং বাংলা সংস্কৃতিকে বাংলাদেশের পাশাপাশি বিশ্বময় ছড়িয়ে দিতে কাজ করে যাচ্ছে প্রতিষ্ঠানটি। ভারতীয় হাইকমিশন জানিয়েছে, ভারত ও বাংলাদেশের মধ্যকার নিবিড় বোঝাপড়া এবং সাংস্কৃতিক বিনিময়ের ক্ষেত্রে একটি সেতু তৈরি করেছে ছায়ানট। জুরিবোর্ডের সিদ্ধান্ত সাংস্কৃতিক সম্প্রীতিকে পৃষ্ঠপোষণা দেওয়ার ক্ষেত্রে ছায়ানটের ভূমিকাকে স্বীকৃতি দিয়েছে।

ভারতীয় হাইকমিশন জানিয়েছে, পুরস্কারের মূল্যমান ১ কোটি রুপি। এর সঙ্গে দেওয়া হবে একটি মানপত্র, একটি ফলক ও ঐতিহ্যবাহী একটি হস্তশিল্পজাত পণ্য দেওয়া হবে। এই পুরস্কার জাতি, বর্ণ, ভাষা–নির্বিশেষে সব ব্যক্তি বা প্রতিষ্ঠানের জন্য উন্মুক্ত।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details