1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন

‘সরকারি ব্যয়ে আইনি সহায়তা পেয়েছে তিন লাখেরও বেশি মানুষ’

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮
Check for details
  • নিজস্ব প্রতিবেদক

সরকারি খরচে ৩ লাখ ৫৯৮ জন দরিদ্র ও অসহায় মানুষ আইনি সহায়তা পেয়েছে। ২০০৯ সাল থেকে চলতি বছরের মার্চ মাস পর্যন্ত নয় বছরে সরকারি খরচে ৮০ হাজার ৮৬৫টি মামলা নিষ্পত্তিসহ এই সংখ্যক মানুষকে আইনি সহায়তা দেওয়া হয়েছে।

জাতীয় আইনগত সহায়তা দিবস উদ্‌যাপন উপলক্ষে আজ শনিবার রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে আয়োজিত উদ্বোধনী অনুষ্ঠানে এ তথ্য জানানো হয়।

সরকারি আইনি সহায়তা কার্যক্রমের সাফল্যের চিত্র তুলে ধরে অনুষ্ঠানে বলা হয়, ২০০৯ থেকে ২০১৮ সালের মার্চ পর্যন্ত কারাগারে থাকা ৫৩ হাজার ৪৭৭ জন কারাবন্দীকে সরকারি ব্যয়ে আইনি সহায়তা দেওয়া হয়। সংস্থার অধীনে জেলা লিগ্যাল এইড অফিসের মাধ্যমে ২০১৫ সালের জুলাই থেকে ২০১৮ সালের মার্চ মাস পর্যন্ত এডিআরের (বিকল্প বিরোধ নিষ্পত্তি) মাধ্যমে ৭ হাজার ৭৯৭টি মামলা নিষ্পত্তি করে ক্ষতিগ্রস্ত পক্ষকে ৮ কোটি ৩৫ লাখ ৯ হাজার ৪৫৪ টাকা আদায় করে দেওয়া হয়েছে।

উদ্বোধনী পর্বে প্রধান অতিথির বক্তব্যে আইনমন্ত্রী আনিসুল হক বলেন, কারাবন্দীদের মামলায় যথাসময়ে আত্মপক্ষ সমর্থনে আইনগত সহায়তা দেওয়াসহ প্রয়োজনীয় পুনর্বাসনপ্রক্রিয়ায়ও গুরুত্ব দিয়েছে সরকার। কারাগারকে সংশোধনাগারে পরিণত করার জন্য আধুনিক কারা আইন ও পরিবর্ধিত কারাবিধি প্রণয়ন করা হচ্ছে। তিনি আরও বলেন, সরকারি আইন সহায়তা কার্যক্রমের সফল বাস্তবায়নের জন্য সবার আগে প্রয়োজন জনসচেতনতা। এই কার্যক্রমের সাফল্য নির্ভর করছে ব্যাপক প্রচার ও জনমত সৃষ্টির ওপর। বিচারক, আইনজীবী, এনজিও কর্মী ও সুশীল সমাজ সরকারের এই কার্যক্রমের সঙ্গে একাত্মতা প্রকাশ করে এ উদ্যোগকে সাফল্যের শিখরে পৌঁছে দেবেন বলে আশা করেন আইনমন্ত্রী।

‘উন্নয়ন আর আইনের শাসনে এগিয়ে চলছে দেশ, লিগ্যাল এইডের সুফল পাচ্ছে সারা বাংলাদেশ’ এবার এই প্রতিপাদ্য নিয়ে দিবসটি পালন করা হয়। ২০১৩ সালে এ দিনটিকে জাতীয় আইনগত সহায়তা দিবস ঘোষণা করা হয়।

আইন মন্ত্রণালয়ের আইন ও বিচার বিভাগের সচিব আবু সালেহ শেখ মো. জহিরুল হকের সভাপতিত্বে উদ্বোধনী পর্বে মন্ত্রণালয়ের লেজিসলেটিভ ও সংসদবিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, জাতীয় আইনগত সহায়তা প্রদান সংস্থার পরিচালক মো. জাফরোল হাছান বক্তব্য দেন। অনুষ্ঠানে আইন সহায়তাপ্রাপ্ত খন্দকার খালেদা আক্তার, আবদুল কাইয়ুম ভূইয়া ও দিলীপ পাল নিজেদের অভিজ্ঞতা তুলে ধরেন|

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details