1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মান বিএনপির হেছেন প্রাদেশিক কমিটির কর্মী সভা অনুষ্ঠিত জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব

সরকারি নির্দেশনামা শিক্ষক-শিক্ষার্থীদের বড় ধরনের বিপর্যয়

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শনিবার, ৪ মে, ২০১৯
Check for details

শনিবার সকালে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক এই সংবাদ সম্মেলনের আয়োজন করে। দলীয়করণের কারণে বিশ্ববিদ্যালয়ের মান কমে যাচ্ছে বলে জানিয়েছেন বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের সদস্য জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধ্যাপক আনু মুহাম্মদ। ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) শিক্ষক ক্লাবে আয়োজিত এক সংবাদ সম্মেলনে এ কথা বলেন আনু মুহাম্মদ।

আনু মুহাম্মদ আরো বলেন, ‘বিশ্ববিদ্যালয়ের উপাচার্যের হাতে ক্ষমতা কেন্দ্রীভূত করতে চায় সরকারদলীয়রা। সেই চেষ্টার অংশ হিসেবেই তারা ছাত্র সংগঠন, সরকারদলীয় ছাত্র সংগঠনকে একচেটিয়া ক্ষমতা দেওয়ার চেষ্টা করে।’ তাদের পক্ষে রাষ্ট্রীয় ক্ষমতা প্রয়োগ করা হয় বলেও জানান তিনি।

সংবাদ সম্মেলনে আধ্যাপক আনু মুহাম্মদ বলেন, ‘সব বিশ্ববিদ্যালয়েই দেখা যাচ্ছে, সরকারি আধিপত্য, সরকারি নির্দেশনামা এবং শিক্ষা, মেধা ও গবেষণার চেয়ে সরকারদলীয় আনুগত্যটাই প্রধান হয়ে দাঁড়াচ্ছে। তার ফলে শিক্ষকতার মান, শিক্ষার্থীদের সুযোগ, গবেষণা সবকিছুই একটা বড় ধরনের বিপর্যয়ের মধ্যে পড়েছে।

এ ছাড়া বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্কের পক্ষ থেকে বলা হয়, সরকারদলীয় শিক্ষক ও শিক্ষার্থীদের দাপটে নির্বাচন কেন্দ্রিক এবং অবকাঠামো তৈরিতে ব্যস্ত হয়ে পড়েছে বিশ্ববিদ্যালয়।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয়, বিশ্ববিদ্যালয়ের শিক্ষকরা তাদের মূল কাজ না করে সবাই ব্যস্ত হয়ে পড়েছেন সরকারদলীয় এজেন্ডা বাস্তবায়নে।

আগামী ছয় মাসের মধ্যে বিশ্ববিদ্যালয় শিক্ষক নেটওয়ার্ক ইউজিসির চলমান কৌশলপত্রের বিপরীতে পাল্টা কৌশলপত্র প্রণয়ন করবে বলেও জানানো হয়।

বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদের সমন্বয়ে গঠিত শিক্ষক নেটওয়ার্ক গত এপ্রিলে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ে ‘কেমন বিশ্ববিদ্যালয় চাই’ শীর্ষক একটি সম্মেলন করে। সেসব বিষয়কে কেন্দ্র করেই আজকের সংবাদ সম্মেলন আয়োজন করা হয়।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details