1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন

শান্তিতে নোবেল পেলেন কঙ্গোর দেনিস ও ইরাকের নাদিয়া

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮
Check for details

২০১৮ সালে নোবেল শান্তি পুরস্কার পেয়েছেন কঙ্গোর জিনতত্ত্ববিদ দেনিস মুকওয়েজি এবং ইরাকের মানবাধিকারকর্মী নাদিয়া মুরাদ।

নরওয়েজীয় নোবেল কমিটি (৫ অক্টোবর) এ কথা জানায়। এক বার্তায় বলা হয়, “যৌন নির্যাতনের মতো জঘন্য যুদ্ধাপরাধের দিকে নজর এবং এর মোকাবেলা করতে বিজয়ীরা অসামান্য অবদান রেখেছেন।”

পেশায় একজন জিনতত্ত্ববিদ দেনিস মুকওয়েজি ডেমোক্রেটিক রিপাবলিক অব কঙ্গোতে যৌন নির্যাতনের শিকার নারীদের চিকিৎসা করেন। দেশটির পূর্বাঞ্চলীয় শহর বুকাভুতে অবস্থিত পানজি হাসপাতাল পরিচালনা করেন তিনি। ১৯৯৯ সালে প্রতিষ্ঠিত এই হাসপাতালে প্রতি বছর হাজার হাজার নারীকে চিকিৎসা দেওয়া হয়। যৌন নির্যাতনের শিকার এসব নারীদের অনেকের অস্ত্রোপচারের প্রয়োজনও হয়।

আগামী ১০ ডিসেম্বর নরওয়ের রাজধানী অসলোতে নোবেল পুরস্কারের প্রবক্তা আলফ্রেড নোবেলের মৃত্যু বার্ষিকীতে এই বিজয়ী দুজনের হাতে শান্তি পুরস্কার তুলে দেওয়া হবে।

এদিকে, ইরাকের সংখ্যালঘু ইয়াজিদি সম্প্রদায়ের ওপর নির্যাতনের কথা বলেন নাদিয়া মুরাদ। তিনি কাজ করেন শরণার্থীদের পক্ষে। দেশটির নারী অধিকার নিয়েও সোচ্চার নাদিয়া ২০১৪ সালে মসুলে আন্তর্জাতিক সন্ত্রাসী দল ইসলামিক স্টেট এর সদস্যদের হাতে বন্দি ছিলেন। সেসময় ধর্ষিতাও হোন সন্ত্রাসীদের হাতে। তথ্য সূত্র: রয়টার্স

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details