1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন

রাজধানীতে সপ্তাহব্যাপী নৃত্য উৎসব শুরু

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৪ এপ্রিল, ২০১৮
Check for details
  • নিজস্ব প্রতিবেদক

সপ্তাহব্যাপী নৃত্য উৎসব সোমবার ঢাকায় বাংলাদেশ শিল্পকলা একাডেমিতে শুরু হয়েছে।
বাংলাদেশ নৃত্য শিল্পী সংস্থা ও বাংলাদেশ শিল্পকলা একাডেমি যৌথভাবে আয়োজিত এ উৎসব চলবে আগামী ২৯ এপ্রিল পর্যন্ত। ২৯ এপ্রিল আন্তর্জাতিক নৃত্য দিবস উপলক্ষে এ উৎসবের আয়োজন করা হয়েছে।
নৃত্য ব্যক্তিত্ব শিল্পী লায়লা হাসান আজ বিকেলে বাংলাদেশ শিল্পকলা একাডেমির জাতীয় নাট্যশালা মিলনায়তনে উৎসব উদ্বোধন করেন। তিনি একই সাথে সাত দিনব্যাপী একটি প্রদশর্নীর উদ্বোধন করেন। প্রদশর্নীতে নৃত্যশিল্পী সংস্থার বিগত উৎসবসহ বিভিন্ন সময়ের শতাধিক নৃত্য বিষয়ের আলোকচিত্র স্থান পেয়েছে।
লায়লা হাসান বলেন, বাঙালি সংস্কৃতির এক প্রাচীন শিল্পসত্তা হচ্ছে নৃত্য। শত শত বছর ধরে এই অঞ্চলে নৃত্যশিল্প আমাদের সংস্কৃতিকে উচ্চকিত করেছে। নৃত্য শুধু বিনোদনের বিয়ষ নয়। নৃত্যের মাধ্যমে সমাজের সকল ভাল-মন্দকে শিল্পীরা উপস্থাপন করেন। আর এর মধ্যদিয়ে মানুষের অন্তরে গেথে থাকে সেই ভাল-মন্দের ঘটনা প্রবাহ ও গল্পগুলো। আমাদের সংস্কৃতির এক অপরিহার্য বিষয় নৃত্যের প্রসারের জন্য এই উৎসব প্রতিবছর আয়োজন করা হচ্ছে।
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বাংলাদেশ নৃত্যশিল্পী সংস্থার সভাপতি নৃত্যশিল্পী মিনু হক। আরও আলোচনা করেন অধ্যাপক আবদুস সেলিম। উদ্বোধনী নৃত্য পরিবেশন করে বাংলাদেশ একাডেমি ফাইন আর্টস’এর শিল্পীরা। পরে সংস্থার নিজস্ব শিল্পীরা আরও একিটি নৃত্য পরিবেশন করেন।
সাত দিনব্যাপী উৎসবে আগামীকাল ২৪ এপ্রিল থেকে ২৯ এপ্রিল পর্যন্ত প্রতিদিন বিকেল তিনটা থেকে রাত নয়টা পর্যন্ত জাতীয় চিত্রশালা মিলনায়তনে নাচের অনুষ্ঠান হবে। ঢাকাসহ সারাদেশের অর্ধশত নাচের দল উৎসবে অংশ নিচ্ছে।
উৎসবের শেষ দিনে ২৯ এপ্রিল দিনব্যাপী অনুষ্ঠানমালায় রয়েছে সকাল আটটায় মঙ্গলনৃত্য। পরে আনন্দ শোভাযাত্রা বের হবে উৎসব প্রাঙ্গণ থেকে। পরে রয়েছে ‘বাংলাদেশের নৃত্যের সম্ভাবনা ও ভবিষ্যত’ শীর্ষক সেমিনার। এতে মূল প্রবন্ধ উপস্থাপন করবেন জাহাঙ্গীর নগর বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক ড. সোমা মুমতাজ। সন্ধ্যায় সমাপনী অনুষ্ঠানে রয়েছে আলোচনা, পদক বিতরণ ও নৃত্যগুরুদের পরিবেশনায় বিশেষ নৃত্যানুষ্ঠান।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details