1. jashimsarkar@gmail.com : admin :
  2. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman Ruma
  3. anikbd@germanbangla24.com : Editor : Editor
  4. rafid@germanbangla24.com : rafid :
  5. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
গাজীপুরে লকডাউন অমান্য করে প্রশাসনকে বৃদ্ধাঙ্গুলি দরিদ্র কর্মহীন ৩’শ পরিবারের মাঝে নৌবাহিনীর খাদ্য সামগ্রী বিতরণ পৃথক পৃথক জায়গায় করোনার উপসর্গ নিয়ে আরো ৯ জনের মৃত্যু করোনার ত্রাণ বিতরণে অনিয়ম: তিন সাংবাদিক লাঞ্ছিত ঈশ্বরগঞ্জে খেলা নিয়ে সংঘর্ষ : আহত ৫ কেন্দ্রীয় ছাত্রলীগের তত্ত্বাবধানে সাতক্ষীরায় খাদ্য সামগ্রী বিতরণ করোনা রুখতে সুবর্ণচরে যুবদল-ছাত্রদলের জরুরী পণ্য বিতরণ ও মাইকিং মালয়েশিয়ায় অসহায় বাংলাদেশী শিক্ষার্থীদের জন্য (বিএসইউএম) জরুরি তহবিল সংগ্রহ শৈলকুপায় সহস্রাধিক দরিদ্র পরিবারের মাঝে খাদ্য সামগ্রী বিতরণ চলমান যুদ্ধে সাধারণ জনগণের পাশে ঝিনাইদহের পুলিশ সুপার




যুক্তরাষ্ট্রে করোনার প্রথম ভ্যাকসিন পরীক্ষা আজ

শামস রহমান
  • প্রকাশের সময়: সোমবার, ১৬ মার্চ, ২০২০
  • ১৩৮ বার পড়া হয়েছে
Check for details

নভেল করোনাভাইরাসের কাছে পুরো বিশ্ব পরাস্ত। প্রাণঘাতী এই ভাইরাস মহামারী আকার ধারণ করায় বিশ্বের দেশগুলো প্রত্যেকে নিজেদের সুরক্ষায় বিচ্ছিন্ন হয়ে যাচ্ছে। আর এ নিয়েই বাড়ছে সমগ্র বিশ্বে চরম আতঙ্ক আর উৎকণ্ঠা। স্থবির হয়ে যাচ্ছে ইউরোপ ও যুক্তরাষ্ট্রের মতো সর্বাধিক প্রযুক্তি সমৃদ্ধ দেশগুলোও। তবে আশার কথা হলো- যুক্তরাষ্ট্রভিত্তিক একটি প্রতিষ্ঠান COVID-19 এর নতুন ভ্যাকসিন আবিষ্কার করেছে। আজ ১৬ মার্চ (সোমবার) থেকে শুরু হচ্ছে বহুল কাঙ্ক্ষিত প্রাণঘাতী করোনা ভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা। ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে এ পরীক্ষা চালানো হবে। এমন খবর জানিয়েছে ফক্স৫এনওয়াইডটকম।

খবরে জানানো হয়, আজ ১৬ মার্চ (সোমবার) প্রথম একজন স্বেচ্ছাসেবী এই ভ্যাকসিন পরীক্ষামূলক গ্রহণ করবেন। দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ এই ভ্যাকসিন তৈরিতে অর্থায়ন করছে। যার পরীক্ষা চলছে ওয়াশিংটন রাজ্যের সিয়াটল শহরের কেইসার পার্মানেন্ট রিসার্চ সেন্টারে।

যুক্তরাষ্ট্রের দ্য ন্যাশনাল ইনস্টিটিউট অব হেলথ’র অর্থায়নে মানবদেহে করোনাভাইরাসের ভ্যাকসিনের পরীক্ষা চালানো হবে। তাতে অংশ নিচ্ছে অন্তত ৪৫ জন স্বেচ্ছাসেবী। এ স্বেচ্ছাসেবীদের শরীরেই করোনাভাইরাসের ভ্যাকসিন পরীক্ষা করা হবে। কার্যকারিতা সফল হলে ভ্যাকসিন হাতের নাগালে চলে আসতে এক থেকে দেড় বছর সময় লাগতে পারে।

প্রসঙ্গত, চীনসহ গোটা বিশ্বে ছড়িয়ে পড়া প্রাণঘাতী করোনাভাইরাসে প্রাণহানির সংখ্যা বেড়েই চলেছে। করোনাভাইরাস ছড়িয়ে পড়ার পর থেকে বিশ্বের বিভিন্ন দেশ এর ভ্যাকসিন তৈরির চেষ্টা চালিয়ে যাচ্ছে। তবে এখনো এর কোন প্রতিষেধক বাজারে আনতে পারেনি বিজ্ঞানীরা।

এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details