1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : germanbangla24.com : germanbangla24.com
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী ”ফারজাহান রহমান শাওন” বাগেরহাটে ৭ দিনব্যাপী বই মেলা শুরু জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি, বাচিকশিল্পী “জান্নাতুল ফেরদৌসী লিজা” টিকার দ্বিতীয় ডোজ ৮ সপ্তাহ পর : স্বাস্থ্য অধিদপ্তর ১৪ ফেব্রুয়ারি, উপেক্ষিত ‘সুন্দরবন দিবস’ জীবননগর পৌর নির্বাচন : আচরণবিধি লঙ্ঘন ,৩ জনের সাজা জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি শিল্পী ”বিথী পান্ডে” বাগেরহাটে ওরিয়ন গ্রুপের বিরুদ্ধে গ্রাম্য সড়ক দখলের অভিযোগ বাগেরহাটে জুয়েলারি দোকান হতে ১০০ ভরি স্বর্ণালঙ্কার চুরি জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি শিল্পী “সুনীল সূএধর”

ভারতে সমকামিতা আর অপরাধ না বৈধতা পেলো সুপ্রিম কোর্টের

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ৬ সেপ্টেম্বর, ২০১৮
Check for details

ভারতে সমকামিতাকে আর অপরাধ হিসেবে দেখা হবে না। বৃহস্পতিবার দেশটির সুপ্রিম কোর্টের এক ঐতিহাসিক রায়ের মাধ্যমে স্বীকৃতি হয়েছে দেশটির সমকামীদের দীর্ঘদিনের চাওয়া।

ব্রিটিশ আমলের বিতর্কিত ৩৭৭ ধারাটি বাতিল করেছে সুপ্রিম কোর্ট। রায় প্রদানকালে আদালতের প্রধান বিচারক দীপক মিশ্র বলেন, ‘যৌনতার ভিত্তিতে যে কোন বৈষম্য মানুষের মৌলিক অধিকার লঙ্ঘন করে।’

তিনি আরো বলেন, ‘সামাজিক নৈতিকতার নাম করে একজন ব্যক্তির মৌলিক অধিকারও ক্ষুন্ন করা যায় না। ভারতের সংবিধান একজন সাধারণ নাগরিককে যেসব অধিকার দেয়, তার সবগুলোই সমকামীদের প্রাপ্য।’

বিচারপতি দীপক মিশ্রের সঙ্গে সহমত পোষণ করে একই ধরনের বক্তব্য দিয়েছেন বাকি চার বিচারপতিও।

২০০১ সালে ৩৭৭ ধারার বিরুদ্ধে সর্বপ্রথম আপত্তি জানায় ভারতের স্বে‌চ্ছাসেবী সংগঠন নাজ ফাউন্ডেশন। তারা ঔপনিবেশিক আমলের ওই ধারার বিরুদ্ধে দিল্লি হাইকোর্টে চ্যালেঞ্জ করে। যার ফলশ্রুতিতে ২০০৯ সালে দিল্লি হাইকোর্ট রায় দেয়, সম্মতির ভিত্তিতে দুই প্রাপ্তবয়স্কের মধ্যে যৌন সম্পর্ক অপরাধ নয়।

পরে দিল্লি হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে যান একাধিক ব্যক্তি ও সংগঠন। ২০১৩ সালে দিল্লি হাইকোর্টের রায় খারিজ করে সুপ্রিম কোর্ট জানায়, ৩৭৭ ধারার সাংবিধানিক বৈধতা আছে। সমকামিতাকে অপরাধ মুক্ত ঘোষণা করতে হলে সংসদে নতুন আইন পাশ করতে হবে।

পরে এ নিয়ে নতুন রিট আবেদন করা হয় এবং শুরু হয় আইনি লড়াই। আজ বৃহস্পতিবার ২০১৩ সালের রায়কে অগ্রাহ্য করে ৩৭৭ ধারাকে বাতিল ঘোষনা করে সুপ্রিম কোর্ট। যার প্রেক্ষিতে স্বীকৃত হলো ভারতীয় সমকামী গোষ্ঠীর দীর্ঘদিনের চাহিদা।

সূত্র: এনডিটিভি/ হিন্দুস্তান টাইমস

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details