1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মান বিএনপির হেছেন প্রাদেশিক কমিটির কর্মী সভা অনুষ্ঠিত জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব

বেসরকারী শিক্ষক কর্মচারীদের মানববন্ধন

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শনিবার, ২৭ এপ্রিল, ২০১৯
বেতন থেকে অতিরিক্ত ৪% কর্তনের প্রতিবাদে বাগেরহাটের বেসরকারী শিক্ষক কর্মচারীদের মানববন্ধন
Check for details

আরিফ ঢালী,বাগেরহাট প্রতিনিধি: বেসরকারী শিক্ষক-কর্মচারীদের অবসর ও কল্যাণ ট্রাষ্টের নামে অতিরিক্ত ৪% টাকা কর্তনে বাংলাদেশের সকল অঞ্চলের ন্যায় বাগেরহাটে শিক্ষক-কর্মচারীদের মধ্যে চলছে চরম ক্ষোভ। এর প্রতিবাদে চলছে বিভিন্ন কর্মসূচী।
বর্তমান সরকার শিক্ষার ক্ষেত্রে বৈপ্লবিক পরিবর্তন এনেছে। সমস্ত শিক্ষা ব্যবস্থাকে আধুনিক ও ডিজিটাল করেছে। শিক্ষকদের প্রশিক্ষণের মাধ্যমে দক্ষ গড়ে তুলছেন। বিদ্যালয়ের অবকাঠামো উন্নয়ন চলছে ।

সরকারী কর্মকর্তা-কর্মচারীদের মতো বৈশাখী ভাতা পাচ্ছেন বেসরকারী শিক্ষক-কর্মচারীরা, পেয়েছেন ৫% ইনক্রিমেন্ট। দিনে দিনে শিক্ষা ও শিক্ষা ব্যবস্থার যে আমুল পরিবর্তন হচ্ছে তাতে বেসরকারী শিক্ষকদের প্রত্যাশা অনেক বেড়ে গেছে। এখন শিক্ষকদের অনেক দাবি বর্তমান সরকারের কাছে। শিক্ষকরা মনে করেন বর্তমান সরকারই শিক্ষকদের সকল দাবি-দাওয়া পূরণ করবেন। নন-এমপিওভুক্ত শিক্ষকরা নতুন করে আশা বেধেছে।

এমপিওভুক্ত শিক্ষকরা সংগঠনের মাধ্যমে সরকারের কাছে অনেক দাবি উপস্থাপন করেছেন। শিক্ষকদের এক দফা এক দাবিতে সকল বেসরকারী শিক্ষক-কর্মচারীদের জাতীয়করণের দাবি হল বেসরকারী শিক্ষকদের প্রাণের দাবি। শিক্ষকরা প্রত্যাশা করেন, পূর্নাঙ্গ ঈদ বোনাস, অবসর ও কল্যাণ ট্রাষ্টের পরিবের্তে পেনশন চালু, শিক্ষকদের বদলী ও পদায়ন সহ অনেক দাবি পুরণ হবে ধাপে ধাপে। ঠিক সেই সময়ে শিক্ষা মন্ত্রণালয়ের অবসর ও কল্যাণ ট্রাষ্টের নামে ৬% এর পরিবর্তে ১০% কর্তনের প্রজ্ঞাপন জারী হওয়ায় শিক্ষক-কর্মচারী বিস্মিত হন। প্রথমে মাদ্রাসা ও কারীগরী শিক্ষক কর্মচারীদের ১০% কেটে নিয়েছে এবং চলতি মাসের বেতন থেকে স্কুল-কলেজের শিক্ষকদের নিকট থেকে অতিরিক্ত টাকা কর্তনের প্রজ্ঞাপনে সারা দেশের শিক্ষক-কর্মচারীরা প্রতিবাদী হয়ে ওঠেন। এই অতিরিক্ত ৪% কর্তনে শিক্ষকরা অবসর ও কল্যাণ ট্রাষ্টের অতিরিক্ত কোন সুবিধা পাচ্ছেনা। গত ২৫ এপ্রিল বাগেরহাটের শিক্ষক কর্মচারীরা বিক্ষোভ প্রর্দশন, মানববন্ধন ও স্মারকলিপি প্রদান করেন। এ ছাড়া শিক্ষক সমিতির কর্মসূচী অনুযায়ী বাগেরহাটে বিভিন্ন কর্মসূচীর পরিকল্পনা রয়েছে। অতিরিক্ত ৪% কর্তনের প্রতিবাদে সংগঠনের জেলা কমিটির সাধারন সম্পাদক মুকুন্দ কুমার দাস, সদর উপজেলা শাখার সভাপতি শেখ হুমায়ুন কবির, সাধারন সম্পাদক হরিচাদ বিশ্বাস, শিক্ষক নেতা তামজিত হোসেন, শেখ ইলিয়াস হোসেন, সুশীল কুমার বিশ্বাস, ঝিমি মন্ডল, শহীদুল আলম, শেখ শামীম হোসেন,অরুণ কুমার বিশ্বাস, সুমন কৃষ্ণ দাস, জয়দেব দাস প্রমুখ বিবৃতি দেন। জেলা কমিটির সাধারন সম্পাদক মুকুন্দ কুমার দাস জানান, অতিরিক্ত ৪% কর্তনের সিদ্ধান্ত বাতিল করা সহ শিক্ষকদের জাতীয়করণের দাবি জানাচ্ছি। তিনি আরও বলেন, দেশের উন্নয়ন ও বাংলাদেশকে ডিজিটাল করতে হলে বেসরকারী শিক্ষদের উন্নয়ন ঘটাতে হবে। দেশের ৯৮% শিক্ষা প্রতিষ্ঠানই বেসরকারী। তাই বেসরকারী শিক্ষকদের বাদ দিয়ে দেশের উন্নয়ন সম্ভব নয়। তিনি আশা করেন সরকারের সংশ্লিষ্ট কর্র্তৃপক্ষ শিক্ষকদের এ সকল দাবি মেনে নিবেন।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details