1. jashimsarkar@gmail.com : admin :
  2. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman Ruma
  3. anikbd@germanbangla24.com : Editor : Editor
  4. rafid@germanbangla24.com : rafid :
  5. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
মেস মালিকদের শিক্ষার্থীদের প্রতি সহানুভূতিশীল হওয়ার আহ্বান এন ইউ উপাচার্যের ওদার হাটে সামান্য বৃষ্টিতেই জমে যায় পানি , দুর্ভোগ জনসাধারনের ঝালকাঠিতে ‘শুদ্ধাচার কৌশল’ বিষয়ক কর্মশালা সংক্রমনের হার প্রতিদিন বাড়লেও,কমছে হাসপাতালে রোগী ভর্তির সংখ্যা অনলাইনে অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের সাধারণ সভা অনুষ্ঠিত উইজডেনের স্বীকৃতি পেয়ে আপ্লুত সাকিব আল হাসান মাস্ক না পরলে রাষ্ট্রীয় সুবিধা থেকে বঞ্চিত হবেন নাগরিকরা : রুহানি করোনা : কারফিউ তুলে নেয়ায় সংক্রমণ বেড়েছে ইউএই ও সৌদিতে পাঁচ দফা দাবিতে মেডিক্যাল টেকনোলজিস্টদের বিক্ষোভ করোনা : রেড থেকে ইয়েলো জোনে মানিকগঞ্জের সাত এলাকা

বেনাপোল কাস্টমে দ্রুত পণ্য খালাসে নতুন নির্দেশনা জারি

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: সোমবার, ১০ জুন, ২০১৯
Check for details

বেনাপোল (যশোর) প্রতিনিধি:জাতীয় রাজস্ব বোর্ডের (এনবিআর) রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণে বেনাপোল কাস্টম হাউস থেকে দ্রুত পণ্য খালাসে নতুন নতুন নির্দেশনা জারি করায় আমদানি বাণিজ্য বৃদ্ধি পেয়েছে। তবে রাজস্ব ঘাটতি পরিমাণ ১,৪১৫ কোটি টাকা।

বেনাপোল কাস্টম হাউজের কমিশনারের জারি করা নির্দেশনায় বলা হয়েছে, দিনের রাজস্ব দিনে আদায় করতে হবে। আর এই রাজস্ব আদায়ে কোন কর্মকর্তা যদি ব্যবসায়ীদের ইচ্ছাকৃত হয়রানি করেন তাহলে তাকে তাৎক্ষনিক সাসপেন্ড করার কথাও বলা হয়েছে। ভারত ও বাংলাদেশ যৌথভাবে আমাদনি-রফতানি বাণিজ্য দ্রুত করতে তদারকি কাজ শুরু করেছে। উচ্চ শূল্কের পণ্য দ্রুত পরীক্ষণ ও এসেসমেন্ট কার্যক্রম দ্রুত করতে লোকবল বাড়ানো হয়েছে।

চলতি জুন মাসব্যাপী প্রতিটি কাস্টম কর্মকর্তাকে পর্যায়ক্রমে সকাল ৭টা থেকে রাত ১২টা পর্যন্ত কাজ করতে হবে। ভারত থেকে যেসব কর্মকর্তারা দিনব্যাপী বেশি বেশি আমদানি ট্রাক বাংলাদেশে প্রবেশ করাতে পারবে তাদের জন্য পুরস্কারেরও ব্যবস্থা করা হয়েছে। ভারত থেকে আমদানি করা পণ্য দ্রুত স্ক্যানিং করে পরীক্ষণ কাজ সম্পন্ন শেষে ট্রাক টু ট্রাক খালাসের অনুমতিও দেয়া হয়েছে।

দ্রুত রাজস্ব আদায়ের জন্য এ ধরনের কার্যক্রম গ্রহণ করায় গত দু‘দিনে বেনাপোল বন্দর দিয়ে বেড়েছে আমদানি বাণিজ্য। রবিবার (৯ জুন) আমদানি হয়ে ৪৮৭ ট্রাক মালামাল বন্দরে এসেছে। যার পরিমাণ পূর্বে ছিল ৩৮০ ট্রাক। রাজস্ব আদায়ের পরিমাণ ছিল ১২ কোটি টাকা। সোমবার (১০ জুন) বিকেল সাড়ে ৪ টা পর্যন্ত ৪২০ ট্রাক মালামাল আমদানি হয়েছে যার বিপরীতে বিকেল ৫টা পর্যন্ত ১০ কোটি টাকার রাজস্ব আদায় হয়েছে। তবে রাজস্ব ফাঁকি রোধে ব্যাপক কড়াকড়ি আরোপ করায় রাজস্ব ঘাটতি দেখা দিয়েছে বলে ব্যবসায়ীরা জানান।
বেনাপোল কাস্টমে চলতি অর্থবছরে রাজস্ব আদয়ের লক্ষ্যমাত্রা ছিল ৫ হাজার ১৮৫ কোটি টাকা। আদায় হয়েছে ৩ হাজার ৭৭০ কোটি টাকা। ১ হাজার ৪১৫ কোটি টাকার রাজস্ব আয় কম হয়ছে। তবে বেনাপোলের পার্শ্ববর্তী ভোমরা বন্দরে সব ধরনের পণ্য আমদানির অনুমতি দেয়ায় সুযোগ সন্ধানী ব্যবসায়ীরা ওই বন্দরে চলে গেছে বলে বেনাপোলস্থ ব্যবসায়ী সংগঠনগুলো অভিযোগ করেছেন।

বেনাপোল সিএন্ডএফ এজেন্টস এসোসিয়েশনের সভাপতি মফিজুর রহমান সজন জানান, বেনাপোল কাস্টম হাউজের রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পুরনের জন্য কাস্টম কর্তৃপক্ষ ব্যাপক আইনি পরিবর্তন এনেছে। বন্দর থেকে উচ্চ শুল্কের পণ্য দ্রুত খালাস করতে ব্যবসায়ীদের আহবান জানানো হয়েছে। সে লক্ষে ব্যবসায়ীরা কাজ করে যাচ্ছে।

বেনাপোল কাস্টম কমিশনার মোহাম্মদ বেলাল হোসাইন চৌধুরী জানান, ভারত ও বাংলাদেশে জাতীয় নির্বাচন ও ঈদের লম্বা ছুটির কারণে বেনাপোলে রাজস্ব আদায় কম হয়েছে। তবে জুন মাসের মধ্যে রাজস্ব আদায়ের লক্ষ্যমাত্রা পূরণ করতে সব ধরনের কার্যক্রম গ্রহণ করা হয়েছে। ভারতীয় কাস্টম কর্তৃপক্ষের সাথে আলোচনা করে সকাল আটটা থেকে রাত ১২টা পর্যন্ত আমদানি বাণিজ্য শুরু করা হয়েছে। দিনের রাজস্ব দিনে আদায়ের জন্য পণ্য দ্রুত খালাসের নির্দেশনা দেয়া হয়েছে।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details