বিশ্ব শিল্পের বৃহৎ আয়োজন ভেনিস বিয়েনাল-এ অংশ নিচ্ছে বাংলাদেশ

Check for details

নিজস্ব প্রতিবেদক:
বিশ্বের সবচেয়ে বড় এবং মর্যাদাপূর্ণ চারুকলা প্রদর্শনীতে অংশ নিতে যাচ্ছে বাংলাদেশ। বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী’র নেতৃত্বে ৬ সদস্যের একটি দল ইতালির ভেনিসে অনুষ্ঠিত ৫৮তম ভেনিস বিয়েনালে অংশগ্রহন করতে যাচ্ছে। ছয় মাসব্যাপী এই আয়োজনে বাংলাদেশের একটি প্যাভিলিয়ন থাকবে যেখানে চিত্রকর্ম, ভাস্কর্য ও ভিডিও প্রদর্শিত হবে। বিশ্বের সবচেয়ে পুরনো এই আয়োজন শুরু হয় ১৮৯৫ সাল থেকে। দুই বছর পরপর এই শিল্পায়োজন অনুষ্ঠিত হয়। এবছর আয়োজনটির উদ্বোধন আগামী ১১ মে এবং শেষ হবে ২৪ নভেম্বর।

সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের সহযোগিতায় অংশগ্রহণকারী ছয় সদস্যের এই দলে কমিশনার হিসেবে দায়িত্ব পালন করছেন বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক লিয়াকত আলী লাকী। তিনি বলেন, ‘২০১৩ সালে প্রথম সরকারিভাবে বাংলাদেশ এই আয়োজনে অংশগ্রহণ করে। আমার সৌভাগ্য হয়েছে সেই আয়োজনে অংশগ্রহণ করার। বিশ্বের সবচেয়ে পুরনো ও বড় এই আয়োজনে অংশগ্রহণের অভিজ্ঞতা আমরা বিভিন্নভাবে কাজে লাগাতে পারবো। এই আয়োজনে অংশগ্রহণ করার মাধ্যমে আমাদের শিল্পকে বিশ্বের অন্যতম প্রধান শিল্পযজ্ঞে উপস্থাপন করার সুযোগ পাচ্ছি এজন্য আমরা গর্বিত।’ এই আয়োজনে অংশগ্রহণের ফলে বাংলাদেশে চারুশিল্পের সাথে বিশ্বের অন্যান্য দেশের শিল্পকর্মের মিথস্ক্রিয়া তৈরী হবে এবং এর ফলে বাংলাদেশের শিল্প অরো উন্নত ও আলোকিত অবস্থানে পৌঁছবে বলে মনে করছেন দেশের বরেণ্য চারুশিল্পীবৃন্দ।

এবারের আয়োজনে অংশগ্রহণকারী শিল্পীরা হলেন, নাজিয়া আন্দালিব প্রেমা, উত্তম কুমার কর্মকার, রুহুল আমিন কাজল, গাজী নাফিজ আহমেদ এবং বিশ্বজিৎ গোস্বামী। এছাড়াও ভেনিস থেকে বাংলাদেশ প্যাভিলিয়নের কিউরেটর হিসেবে দায়িত্ব পালন করছেন ভিভিয়ানা ভেনুসি (Viviana Vennucie).

Facebook Comments