1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : germanbangla24.com : germanbangla24.com
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল জামালপুরে নতুন কমিটি গঠন জেলহাজতে শিশু বক্তা রফিকুল ইসলাম মাদানী জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী “আঁখি হালদার” আয়েবপিসি’র কার্যনির্বাহী পরিষদের বিশেষ সভা অনুষ্ঠিত জার্মানবাংলা’র ”প্রবাসির সাফল্য” শো’র এবারের অতিথি ”শিরীন আলম” জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী “ফারহা নাজিয়া সামি” বাংলাদেশে হরতাল প্রসঙ্গে স্বরাষ্ট্রমন্ত্রী বলেনঃ উচ্ছৃঙ্খলতা বন্ধ না করলে কঠোর ব্যবস্থা নেয় হবে। জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী “মিনহাজ দীপন“ সাকিব আল হাসানের বক্তব্যে কঠোর বিসিবি জার্মানবাংলা’র “প্রবাসির সাফল্য” শো’র এবারের অতিথি “কাইয়ুম চৌধুরী”

পেঁপে চাষে স্বাবলম্বী গাজীপুরের মোসলেম

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৯ অক্টোবর, ২০১৯
দিনমজুর মোসলেম (৬৫)
Check for details

হাবিবুর রহমান,গাজীপুর প্রতিনিধি:দিনমজুর মোসলেম (৬৫)। হাসিখুশী ও দৃঢপ্রত্যয়ী একজন মানুষ । বাড়ির আঙিনায় পেঁপে চাষ করে করছেন সংসারের অভাব মোচন । পেঁপে বিক্রির টাকায় অভাবের পোড়া সংসারে জ্বালিয়েছে স্বচ্ছলতার প্রদীপ ।
গাজীপুরের ডগরী গ্রামে মোসলেমের বাড়ি । অন্যের জমিতেই চাষাবাদ করে কোনমতে চালাতো ৪ সদস্যের সংসার। তিন সন্তানের লেখাপড়ার খরচ জোগাতে হতো দিন মজুরীর টাকায় । শরীরের চামড়ায় তার বয়সের ছাপ। পুরনো ,অনেকটা ছেঁড়া পোষাক পরিধান করে চলে মোসলেমের সারাদিন । খালি গায়েই যান হাট বাজারে।তাতে তার নেই দু:খ। কষ্ট নেই মনে ।

অশেষ মনোবল নিয়ে মোসলেম গাজীপুর সদর উপজেলার উপ সহকারী কৃষি কর্মকর্তা সোনিয়া আক্তারের পরামর্শে শ্রাবণ মাসে নিজ বাড়ির ১২ শতাংশ জমিতে হাইব্রীড জাতের ৭০টি পেঁপেচারা রোপণ করেন । লাঙল নয় , কোদাল দিয়ে কুপিয়ে চাষাবাদ করেন নিজেই । ওই জমিতে পেঁপে চারায় গোবর ও জৈব সার প্রয়োগ করায় তার মোট খরচ হয় ১৭০০ টাকা। সব মিলিয়ে বাগান থেকে তিনি বাজারে নিয়ে ১৬ হাজার টাকার পেপেঁ বিক্রি করেছেন । দিনমজুর মোসলেম জানান, প্রতি কেজি কাচাঁ পেঁপে বিক্রয় ২০ থেকে ২৫ টাকায় । পাকাঁ পেঁপের চাহিদা থাকায় প্রতি পিছ বিকোয় ৪০ থেকে ৫৫ টাকায় । আরো ৬ -৭ হাজার টাকার পেঁপে বিক্রি করতে পারবেন বলে জানান মোসলেম । পেঁপে বাগানে সাথী ফসল হিসেবে মরিচের আবাদ করে তিনি বাড়তি টাকা কামাচ্ছেন ও বাজার থেকে তাকে মরিচ কিনতে হয়না ।

বর্তমানে তিনি সংসারের যাবতীয় খরচ মেটাচ্ছেন ওই পেঁপে বিক্রির টাকা দিয়েই । আরো বড়ো পরিসরে পেপেঁ চাষাবাদ করবেন বলে জানান দিন মজুর মোসলেম । এছাড়াও সপ্তাহের ৩ দিন দিনমজুরী করে উপার্জন করেন ১২০০ টাকা । সব মিলিয়ে পেপেঁচাষাবাদ ও পরিশ্রমের এ টাকায় তিনি সংসারে জ্বালিয়েছেন স্বচ্ছলতার প্রদীপ । কারো কাছে দিনমজুর হয়েও হাত পাততে হয়না । এ প্রতিনিধির নিকট অকপটে এসব কথা জানালেন দিনমজুর মোসলেম ।

গাজীপুর সদর উপজেলা কৃষি কর্মকর্তা সাবিনা সুলতানা বলেন ,বছরের সারা মাস পেঁপে চাষ করা যায় । স্থানীয়ভাবে মাঠ পর্যায়ে কৃষি বিভাগের কর্মীরা কৃষি বিষয়ে পরামর্শ দিচ্ছেন । উর্বর দোআশঁ মাটি ও উচুঁ জমি পেঁপে চাষের জন্য ভালো বলে জানালেন ওই কৃষি কর্মকর্তা ।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details