1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন নাইজেরিয়ায় ইসলামিক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ২০০ শিশুকে অপহরণ ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাতক্ষীরার উপকুলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি লেবানন আ’লীগের সম্মেলন: সভাপতি বাবুল মিয়া, সম্পাদক তপন ভৌমিক সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও মিথ্যা মামলায় গ্রেফতারের ঘটনায় জামালপুর প্রেসক্লাবের প্রতিবাদ সখীপুর এস.পি.ইউ.এফ’র ১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন লেবাননে প্রবাসী অধিকার পরিষদের ইফতার মাহফিল বেগম জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর সিদ্ধান্ত নেবে সরকার : অ্যাটর্নি জেনারেল করোনা : ভারতে শনাক্ত ২ কোটি ছাড়াল

পাকিস্তান থেকে ব্রান্ড ইমেজে ১২ ধাপ এগিয়ে বাংলাদেশ

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ২৩ অক্টোবর, ২০১৮
Check for details

জার্মানবাংলা২৪ ডটকম: যু্ক্তরাষ্ট্রভিত্তিক প্রতিষ্ঠান ব্রান্ড ফাইন্যান্স কর্তৃক প্রকাশিত নেশন ব্রান্ডস-২০১৮ তে বাংলাদেশের বর্তমান ব্রান্ড ভ্যালু ২৫৭ কোটি মার্কিন ডলার। ১৯৯৬ সাল থেকে এমন তালিকা প্রকাশ করছে যুক্তরাষ্ট্রভিত্তিক এই প্রতিষ্ঠানটি। ‘ব্রান্ড ইমেজ’র দিক দিয়ে গত বছরের চেয়ে পাঁচ ধাপ এগিয়েছে বাংলাদেশ। এ গণনায় ১০০ দেশের মধ্যে বাংলাদেশের অবস্থান ৩৯তম।

অন্যদিকে দক্ষিণ এশিয়ার অন্য তিনটি দেশ ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কার ব্রান্ড ইমেজ গত বছরের তুলনায় পিছিয়েছে। গত বছর ভারত অষ্টম স্থানে থাকলেও এবার তারা একধাপ পিছিয়ে নবম হয়েছে। অপরদিকে গত বছর ৫০তম অবস্থানে থাকা পাকিস্তান এবার একধাপ পিছিয়ে ৫১ হয়েছে। শ্রীলঙ্কা গতবছর ছিলো ৫৯তম এবার তাদের অবস্থান ৬১। বাংলাদেশ থেকে ১২ ধাপ পিছনে রয়েছে পাকিস্তান।

এদিকে ব্রান্ড ইমেজে সবার উপরে রয়েছে মার্কিন যুক্তরাষ্ট্র। তাদের ব্রান্ড ভ্যালু ২৫ হাজার ৮৯৯ বিলিয়ন ডলার। প্রথম পাঁচটি দেশের মধ্যে বাকি দেশগুলো হলো- চীন (১২ হাজার ৭৭৯ বিলিয়ন ডলার), জার্মানি (৫ হাজার ১৪৭ বিলিয়ন ডলার), যুক্তরাজ্য (তিন হাজার ৭৫০ বিলিয়ন ডলার), জাপান ( তিন হাজার ৫৯৮ বিলিয়ন ডলার)।

পণ্য ও পরিষেবার মান, বিনিয়োগ এবং সমাজ- এই তিনটি প্রধান বিষয়ের ওপর ভিত্তি করে একটি দেশের ইমেজ বা ভাবমূর্তি নির্ণয় করে ব্রান্ড ফাইন্যান্স। এগুলো আবার পর্যটন, বাজার, সুশাসন এবং জনগণ ও দক্ষতা- এই চারটি বিষয়ের ওপর নির্ভর করে। দেশের ব্র্যান্ড ইমেজ নির্ভর করে সামগ্রিক অর্থনীতির ওপর। ইমেজ ভালো থাকলে বিশ্বে তাদের মান বাড়ে এবং বিনিয়োগ বাড়ে।

১০০ দেশের এই তালিকায় নতুন দেশ হিসেবে স্থান করে নিয়েছে মরিশাস (৯৯তম) ও হন্ডুরাস (১০০তম)।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details