1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
লেবাননে প্রবাসী অধিকার পরিষদের ইফতার মাহফিল বেগম জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর সিদ্ধান্ত নেবে সরকার : অ্যাটর্নি জেনারেল করোনা : ভারতে শনাক্ত ২ কোটি ছাড়াল করোনা : বিধিনিষেধ আবারও বাড়ল, চলবে না দূরপাল্লার বাস অল ইউরোপ বাংলাদেশ প্রেস ক্লাবের সভাপতি ফয়সাল ও সম্পাদক ফারুক মুক্তিযোদ্ধা সন্তান সংসদ কেন্দ্রীয় কমান্ড কাউন্সিল জামালপুরে নতুন কমিটি গঠন জেলহাজতে শিশু বক্তা রফিকুল ইসলাম মাদানী জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী “আঁখি হালদার” আয়েবপিসি’র কার্যনির্বাহী পরিষদের বিশেষ সভা অনুষ্ঠিত জার্মানবাংলা’র ”প্রবাসির সাফল্য” শো’র এবারের অতিথি ”শিরীন আলম”

পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নেওয়াজ শরিফের ১০ বছর জেল

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শুক্রবার, ৬ জুলাই, ২০১৮
Check for details

জার্মানবাংলা২৪ ডেস্ক রিপোর্ট: দুর্নীতি মামলায় সাজাপ্রাপ্ত হলেন পাকিস্তানের সাবেক প্রধানমন্ত্রী নেওয়াজ শরিফ। দেশটির দুর্নীতি-বিরোধী আদালত নেওয়াজ শরিফকে ১০ বছরের কারাদণ্ড দিয়েছে। আর তার মেয়ে মরিয়ম নেওয়াজকে ৭ বছরের জেল দেয়া হয়েছে।

লন্ডনে চারটি বিলাসবহুল বাড়ির মালিকানা নিয়ে দুর্নীতির অভিযোগে আদালত শুক্রবার নওয়াজকে এ সাজা দেয়। একইসঙ্গে তাকে ১ কোটি ৫০ লাখ ডলার জরিমানা করা হয়েছে।

নওয়াজের মেয়েকেও জরিমানা করা হয়েছে ২০ লাখ পাউন্ড। সেইসঙ্গে পাকিস্তান সরকারের পক্ষ থেকে নওয়াজ পরিবারের লন্ডনের সম্পত্তিও জব্দ করার নির্দেশ দিয়েছে আদালত।

অসুস্থ স্ত্রীর চিকিৎসার জন্য লন্ডনে অবস্থান করছেন নওয়াজ ও তার মেয়ে মরিয়ম। তাদের অনুপস্থিতিতেই আদালত রায় ঘোষণা করেছে।

নওয়াজ ও মরিয়ম দুইজনই কোনো অপকর্মের কথা অস্বীকার করেছেন এবং তারা রায়ের বিরুদ্ধে আপিল করবেন বলে মনে করা হচ্ছে। নওয়াজ তার বিরুদ্ধে আনা সব অভিযোগই রাজনৈতিক উদ্দেশ্যপ্রণোদিত বলে উড়িয়ে দিয়েছেন।

নওয়াজের মেয়ের সঙ্গে সঙ্গে জামাতা সফদর আওয়ানকেও আদালত এক বছরের জেল দিয়েছে। কয়েকদফা বিলম্বের পর ন্যাশনাল একাউন্টেবিলিটি ব্যুরো (এনএবি) আদালত এ রায় দিল।

রায়ে স্পষ্ট করে বলা হয়েছে যে, “নওয়াজ শরিফ পরিবারের লন্ডনের ওই সম্পত্তিগুলো দুর্নীতির মাধ্যমেই অর্জিত।”

আয়ের চেয়ে বেশি সম্পদের মালিক হওয়ার কারণে শরিফকে ১০ বছর জেল দেওয়ার পাশাপাশি এনএবি তদন্তে সহযোগিতা না করার জন্য একই সময়ে এক বছরের সাজা ভোগ করার ঘোষণা দেন বিচারক মোহাম্মদ বশির।

নওয়াজের মেয়ে মরিয়মকেও অপরাধে সায় দেওয়ার জন্য ৭ বছর এবং অসহযোগিতার জন্য একই সময়ে ১ বছরের জেল খাটার সাজা দেওয়া হয়েছে। আর সফদর আওয়ান ১ বছরের সাজা পেয়েছেন এনএবি কে সহযোগিতা না করার জন্য। আইনজীবী সর্দার মুজাফফর আব্বাসি একথা জানিয়েছেন।

২০১৫ সালে পানামা পেপার্স কেলেঙ্কারিতে নওয়াজ শরিফের বিরুদ্ধে অবৈধভাবে যুক্তরাজ্যে সম্পদের মালিক হওয়ার অভিযোগ ওঠে।পানামা পেপার্স সূত্রেই প্রকাশ পায়, নওয়াজ শরিফের সন্তানদের এমন কিছু অফশোর কোম্পানির সঙ্গে যোগাযোগ ছিল যাদের লন্ডনে স্থাবর সম্পত্তি আছে। এর মধ্যে ছিল লন্ডনের চারটি বিলাসবহুল ফ্ল্যাট। তবে তার পরিবারের দাবি আইন মেনেই তারা এসব ফ্ল্যাট কিনেছেন।

পাকিস্তানে ২৫ জুলাইয়ে সাধারণ নির্বাচনের আগে দিয়ে শরিফের দুর্নীতি মামলার রায় তার রাজনৈতিক দলের জন্য একটি বড় ধাক্কা।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details