1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : germanbangla24.com : germanbangla24.com
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী ”মঞ্জু সাহা” জার্মানবাংলা’র ”প্রবাসির সাফল্য” শো’র এবারের অতিথি ”মিনহাজ দীপন” জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী ”ফারজাহান রহমান শাওন” বাগেরহাটে ৭ দিনব্যাপী বই মেলা শুরু জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি, বাচিকশিল্পী “জান্নাতুল ফেরদৌসী লিজা” টিকার দ্বিতীয় ডোজ ৮ সপ্তাহ পর : স্বাস্থ্য অধিদপ্তর ১৪ ফেব্রুয়ারি, উপেক্ষিত ‘সুন্দরবন দিবস’ জীবননগর পৌর নির্বাচন : আচরণবিধি লঙ্ঘন ,৩ জনের সাজা জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি শিল্পী ”বিথী পান্ডে” বাগেরহাটে ওরিয়ন গ্রুপের বিরুদ্ধে গ্রাম্য সড়ক দখলের অভিযোগ

নারীর সৌন্দর্য ধরে রাখার রহস্য

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শনিবার, ২৮ এপ্রিল, ২০১৮
Check for details

দৈনন্দিন জীবনযাত্রায় ক্ষতিগ্রস্ত হয় আমাদের ত্বক ও চুল। আমরা জানি নিরাময়ের চেয়ে প্রতিরোধ করা অনেক বেশি ভালো। তাই আসুন এমন কিছু ঘরোয়া উপাদানের কথা জেনে নেই যা ভারতীয় উপমহাদেশের সুন্দরীরা ত্বক ও চুলের যত্নে ব্যবহার করতেন এবং এখনো করেন।

লিখছেন বিউটি এক্সপার্ট ফাতেমা রহমান রুমা

প্রতিটি মেয়েই চায় সুন্দর ও নিখুঁত ত্বক এবং ঝলমলে চুল। কাঙ্ক্ষিত ভালো ত্বক আসলে সবার জন্যই গুরুত্বপূর্ণ। প্রতিটা মানুষই সুন্দর ত্বক নিয়ে জন্মগ্রহণ করে এবং ত্বককে ভালো রাখার দায়িত্ব ও সবার নিজের উপর নির্ভর করে। স্ট্রেস, কাজের সময়সূচী, অপর্যাপ্ত ঘুম, পুষ্টির অভাব, দূষণ, সূর্যের অতিবেগুনি রশ্মির প্রভাব হচ্ছে নিস্তেজ ও রুক্ষ ত্বকের প্রধান কারণ। এই সবগুলো আমাদের জীবনেরই একটি অংশ। তাই এগুলো থেকে পালিয়ে থাকার কোন উপায় নেই। কিন্তু প্রতিরোধ করা যায় নিশ্চয়ই। কারণ আমরা জানি নিরাময়ের চেয়ে প্রতিরোধ করা অনেক বেশি ভালো। তাই আসুন এমন কিছু ঘরোয়া উপাদানের কথা জেনে নেই যা ভারতীয় উপমহাদেশের সুন্দরীরা ত্বক ও চুলের যত্নে ব্যবহার করতেন এবং এখনো করেন।

১। আমলা

প্রাচীনকাল থেকেই চুল ও মাথার তালুর সমস্যা সমাধানে আমলা ব্যবহার হয়ে আসছে। আমলা চুলকে শক্তিশালী করে ও কালো করে এবং চুলকে উজ্জ্বল করে।

২। দই

দই এ জিংক থাকে যা ত্বকের খুঁত নিরাময়ে সাহায্য করে। এতে ল্যাক্টিক এসিড থাকে যা ত্বককে আর্দ্র ও নরম রাখে। যারা প্রায়ই রোদে পোড়ার সমস্যায় ভোগেন তাদের জন্য দই আশীর্বাদ স্বরূপ। এটি সানবার্ন এর ফলে যে ব্যথা ও লাল দাগ হয় তা কমায়। বলিরেখা দূর করতে দই অনেক কার্যকরী।

৩। হলুদ

হলুদ শুধুমাত্র রান্নারই উপাদান নয়। এটি ঐতিহ্যের ও একটি অংশ। কারণ এটি বিয়েতে ব্যবহার করা হয় বর-কনের সৌন্দর্য ও উজ্জলতা বৃদ্ধির জন্য। ব্রণ, বলিরেখা ও পায়ের ফাটা নিরাময়ের জন্য হলুদ ব্যবহার করা হয়।

৪। মধু

মধু বিস্ময়কর সৌন্দর্য উপাদান। মধু সকল ধরণের ত্বকের জন্যই ভালো এবং এটি চুলের যত্নেও ব্যবহার করা যায়। এটি ত্বককে নমনীয় করে, আর্দ্রতা ধরে রাখে এবং ত্বক পরিষ্কার করে।

৫। মুলতানি মাটি

মুলতানি মাটি প্রাকৃতিক ক্লিঞ্জার ও স্ক্রাবার। এটি তেল শোষণ করে তাই তৈলাক্ত ত্বকের জন্য চমৎকার কাজ করে। বিভিন্ন প্রকার উপাদানের সাথে মুলতানি মাটি ব্যবহার করা হয় আবার শুধুমাত্র পানি মিশিয়েও ব্যবহার করতে পারেন।

৬। নিম

নিমের অনন্য সাধারণ উপাদানের সমৃদ্ধির জন্য বিভিন্ন কাজে নিম ব্যবহার করা হয়। নিম গাছের প্রতিটা অংশই কাজে লাগে। ব্রণ দূর করার জন্য নিম অনেক কার্যকরী। শুষ্ক ত্বকের ময়েশ্চারাইজার হিসেবে নিম তেল ব্যবহার করা হয়। এছাড়াও নিম খুশকি দূর করার জন্য ও চুল গজাতেও সাহায্য করে।

ভারতীয় উপমহাদেশের সুন্দরীরা আরো যে প্রাকৃতিক উপাদানগুলো ব্যবহার করতেন ত্বক ও চুলের সৌন্দর্যের জন্য সেগুলো হল – জাফরান, চন্দন, তুলসী, বেসন ও শিকাকাই।

 

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details