1. jashimsarkar@gmail.com : admin :
  2. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman Ruma
  3. anikbd@germanbangla24.com : Editor : Editor
  4. rafid@germanbangla24.com : rafid :
  5. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জাতিসংঘ সদর দপ্তরে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বঙ্গবন্ধুর প্রতিকৃতির সামনে দাঁড়িয়ে বোন ও মেয়েকে নিয়ে প্রধানমন্ত্রীর সেলফি ভাষা দিবসে বেনাপোল সীমান্তে দুই বাংলার মিলন মেলা গ্রন্থমেলায় তাজবীর সজীবের দুটি বই ‘গণমাধ্যমের গন্তব্য’ ও `অধিকার’ বাগআঁচড়ায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত বাঁশবাড়ীয়ায় ছাত্রলীগের মতবিনিময় সভা গাইবান্ধায় মহান শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত শিক্ষিত যুবকদের দক্ষতা বৃদ্ধিতে ইউএনডিপির সহায়তা চাইলেন পররাষ্ট্রমন্ত্রী ডুয়েটে শহীদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালিত রাজশাহীতে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস ও শহীদ দিবস পালিত




‘নতুন নেতৃত্ব সৃষ্টির অনুশীলন চলছে ক্যাম্পুরীতে’

হাবিবুর রহমান, গাজীপুর প্রতিনিধি:
  • প্রকাশের সময়: বৃহস্পতিবার, ২৩ জানুয়ারী, ২০২০
  • ৫২ বার পড়া হয়েছে
Check for details

স্কাউটিং শিশু, কিশোর ও তরুণদের মধ্যে নেতৃত্ব সৃষ্টির জন্য প্রশিক্ষণ ও অনুশীলনকে সর্বোচ্চ গুরুত্ব দিয়ে থাকে। এরই আলোকে ক্যাম্পুরীর ৫ম দিনে আজ ২৩ জানুয়ারি অংশগ্রহণকারী কাব স্কাউটদের মধ্য থেকে একজনকে ছায়া ক্যাম্পুরী চীফ, ৪জনকে ভিলেজ চীফ এবং ৮জনকে সাবক্যাম্প চীফের দায়িত্ব দেয়া হয়। এই সকল দায়িত্বপ্রাপ্ত কাব স্কাউটরা পতাকা উত্তোলনসহ দিনের সকল কার্যক্রমে নেতৃত্ব দিচ্ছে। এভাবেই আগামী দিনের নতুন নেতৃত্ব সৃষ্টির জন্য চলছে কার্যকর ও দারুন উৎসাহব্যঞ্জক অনুশীলন।

দিনের কার্যক্রম শেষে স্বতঃস্ফূর্ত আনন্দ উপভোগের মাধ্যমে কাব স্কাউটদের সজিবতা ও প্রাণচাঞ্চল্য ধরে রাখার লক্ষ্যে দলীয় ও নিজস্ব ধ্যান ধারণায় চিত্তবিনোদনের জন্য ক্যাম্পফায়ার ক্যাম্প জীবনের একটি অবিচ্ছেদ্য অংশ। ২২ জানুয়ারি সন্ধ্যায় সুন্দরবন ও কুয়াকাটা ভিলেজের কাব স্কাউটরা ক্যাম্পফায়ারে অংশগ্রহণ করে। সুন্দরবন ভিলেজ ক্যাম্পফায়ারে গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় পরিকল্পনা মন্ত্রী জনাব এম এ মান্নান, এমপি প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জনাব মোঃ মাহবুব হোসেন, সচিব, মাধ্যমিক ও উচ্চশিক্ষা বিভাগ। মাননীয় মন্ত্রী কাব স্কাউটদের উদ্দেশ্যে বলেন তোমরা খুবই ভাগ্যবান, কারণ তোমরা এই বয়সেই এমন বড় একটি ক্যাম্পে অংশগ্রহণের সুযোগ পেয়েছ। তোমাদের এই এই ক্যাম্পের অভিজ্ঞতা ভবিষ্যৎ জীবন গঠনে সহায়ক হবে বলে আমি মনে করি। এখানে এসে তোমরা নতুন নতুন বন্ধু পেয়েছ। এই বন্ধুদের সাথে যোগাযোগ রাখবে।

কুয়াকাটা ভিলেজের ক্যাম্পফায়ারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জনাব মোঃ হেদায়েতুল্লাহ আল মামুন, সাবেক সিনিয়র সচিব, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকার।

এছাড়াও কক্সবাজার ও শ্রীমঙ্গল ভিলেজের কাব স্কাউটরা বন্ধু গড়ি স্বপ্নে অংশগ্রহণ করে। দেশের বিভিন্ন জেলা ও উপজেলার ইউনিট থেকে কাব স্কাউটরা একে অন্যের সাথে মিলিত হয়ে একে অপরের সাথে বন্ধুত্ব তৈরি, পারস্পরিক পরিচয় ও অভিজ্ঞতা বিনিময়ের সুযোগ পায়। এই স্বপ্নের মাধ্যমে একটি কাবদলকে ছয়টি গ্রুপের ০৬টি ছবি দেয়া হয়। গ্রুপগুলি হলো, রয়েল বেঙ্গল টাইগার, সিংহ, জেব্রা, নেকড়ে, হরিণ, জিরাফ অথবা টিয়া, ময়না, দোয়েল, কোয়েল, বক, শালিক। বন্ধুত্ব তৈরির জন্য প্রত্যেক কাব সদস্য তার প্রাপ্ত ছবি উল্লেখিত গ্রুপের মধ্যে কোন গ্রুপের ছবি তা নির্ধারণ করে সে গ্রুপের অপরাপর ছবি প্রাপ্ত কাব স্কাউটদের খুঁজে গ্রুপ তৈরি করে বন্ধুত্ব তৈরি করে। ০৬ জনের মধ্যে বন্ধুত্ব তৈরির পর ছবির পেছনে ও ক্যাম্পুরী গাইড বইয়ে ছয়জন বন্ধুর নাম, ঠিকানা ও ফোন নম্বর/মোবাইল নম্বর লিখে বন্ধুত্বের স্মৃতি ধরে রাখার সুযোগ পায়।

এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details