1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানিতে বিএনপি’র কর্মীসভা ‘বর্তমান সরকার উন্নয়নের সরকার’ : এমপি ছেলুন জোয়ার্দ্দার জার্মান বিএনপির হেছেন প্রাদেশিক কমিটির কর্মী সভা অনুষ্ঠিত জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা

দক্ষ জনশক্তি তৈরিতে কারিগরি শিক্ষার বিকল্প নেই!

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শনিবার, ২৪ মার্চ, ২০১৮
Check for details

দক্ষ জনশক্তি তৈরি ও অর্থনৈতিক মুক্তি অর্জনে কারিগরি শিক্ষার বিকল্প নেই। বাংলাদেশকে মধ্যম ও উন্নত রাষ্ট্রে পরিণত করতে দক্ষ জনশক্তি তৈরি করতে হবে। সরকার সে লক্ষ্যেই কাজ করে যাচ্ছে।

রাজশাহী মেডিকেল কলেজ অডিটোরিয়ামে ‘২০২০ নাগাদ এনরোলমেন্ট অর্জনে করণীয়’ শীর্ষক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে একথা বলেন শিক্ষা প্রতিমন্ত্রী কাজী কেরামত আলী।

তিনি বলেন, সাধারণ শিক্ষার পাশাপাশি কারিগরি ও বৃত্তিমূলক শিক্ষার মাধ্যমে দক্ষ জনশক্তি তৈরি করে দেশের অর্থনৈতিক ও প্রযুক্তির উন্নয়ন করা সম্ভব। এতে বেকারত্ব দূর হবে এবং বৈদেশিক শ্রমবাজার পাবে। বাংলাদেশ ইতোমধ্যেই উন্নয়নের মহাসড়কে পরিণত হয়েছে।

তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার দক্ষ ও গতিশীল নেতৃত্বে দেশ এগিয়ে যাচ্ছে। জনগণের ভাগ্যের পরিবর্তন হয়েছে, শিক্ষার মান বেড়েছে, মানুষের জীবনমানের উন্নয়ন হয়েছে। ২০০৯ সালে কারিগরি শিক্ষার হার ছিল শতকরা এক ভাগ। প্রধানমন্ত্রী শেখ হাসিনার সুচিন্তিত মতামত ও টেকনোলজি পরিবর্তনের কারণেই তা বেড়ে ১৪ শতাংশে উন্নীত হয়েছে। এটি ২০২০ সাল নাগাদ ২০ শতাংশে উন্নীত করার প্রচেষ্টা সরকারের রয়েছে।

উন্নয়নের এ ধারা অব্যাহত রাখতে আগামী নির্বাচনে আবার এ সরকারকে ক্ষমতায় রাখা দরকার বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

কারিগরি বিভাগের শিক্ষা সচিব মো. আলমগীরের সভাপতিত্বে অনুষ্ঠানে কারিগরি শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব অশোক কুমার বিশ্বাস, কারিগরি শিক্ষা বোর্ডের চেয়ারম্যান মোস্তাফিজুর রহমান, রাজশাহী শিক্ষা বোর্ডের চেয়ারম্যান আবুল কালাম আজাদ, রাজশাহী জেলা প্রশাসক এসএম আব্দুল কাদের, বিশিষ্ট অ্যাডভোকেট শফিকুল হোসেন বক্তৃতা করেন।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details