1. jashimsarkar@gmail.com : admin :
  2. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman Ruma
  3. anikbd@germanbangla24.com : Editor : Editor
  4. rafid@germanbangla24.com : rafid :
  5. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
ওসি প্রদীপ দাশ ও পরিদর্শক লিয়াকতকে রিমান্ডে পেয়েছে র‌্যাব স্বাভাবিক নিয়মে ফিরলো আদালত ; চলবে ভার্চুয়াল কার্যক্রমও মেজর (অব.) সিনহাকে গুলি করা লিয়াকত, প্রদীপসহ ৭ পুলিশকে রিমান্ডে চেয়েছে র‌্যাব করোনা : ঝালকাঠিতে গত ২৪ ঘন্টায় নতুন শনাক্ত ৪ সিফাত-শিপ্রার মুক্তির দাবিতে মানববন্ধন সহপাঠীদের ‘ঐক্যবদ্ধ ও সু-সংগঠিত হয়ে দেশেও প্রবাসে একযোগে কাজ করে যাচ্ছে জালালাবাদ এসোসিয়েশন’ সিনহা হত্যা মামলায় আত্মসমর্পণ করতে কক্সবাজার যাচ্ছেন ওসি প্রদীপ কুমার দাশ ‘বন্দুকযুদ্ধে’ ভর করে সর্বোচ্চ পদক প্রদীপ কুমার দাশের মেজর (অব.) সিনহা রাশেদকে আরও দুটি গুলি করল কে? ঝালকাঠিতে বঙ্গবন্ধু ডিপ্লোমা প্রকৌশলী পরিষদের স্মারকলিপি প্রদান

জিয়ান ক্যাস্টিক্স ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শনিবার, ৪ জুলাই, ২০২০
জিয়ান ক্যাস্টিক্স ফ্রান্সের নতুন প্রধানমন্ত্রী
Check for details

এ্যডওয়ার্ড ফিলিপের পদত্যাগ
পুরো মন্ত্রিসভা নিয়ে পদত্যাগ করেছেন ফ্রান্সের প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ। ৩ জুলাই স্থানীয় সময় সকালে তিনি দেশটির প্রেসিডেন্ট এমানুয়েল মাক্রোঁ’র হাতে পদত্যাগপত্র তুলে দেন। প্রেসিডেন্ট তা গ্রহণ করেছেন এবং নতুন প্রধানমন্ত্রী নিয়োগের ঘোষণা দেন। তবে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা না হওয়া পর্যন্ত দাপ্তরিক কাজ চালিয়ে যাবেন বলে জানিয়েছিলেন সদ্য সাবেক এই প্রধানমন্ত্রী।

গত ২৮ জুন ফ্রান্সের মিউনিসিপ্যাল নির্বাচনে Havre নামক একটি পৌরসভাতে এডওয়ার্ড ফিলিপ মেয়র নির্বাচিত হয়েছেন। চলতি বছরের শুরু থেকে প্রধানমন্ত্রী ফিলিপ পদত্যাগের একটি গুঞ্জন চলে আসছিল। করোনা মহামারী শুরু হওয়ার পর সে আশঙ্কা বেড়ে যায়। বিশেষত প্রেসিডেন্ট মাক্রোঁ এবং প্রধানমন্ত্রী ফিলিপের মধ্যে মনমালিন্যতার জের ধরে ফ্রান্সের মূলধারার গণমাধ্যমে আলোচনা হচ্ছিল প্রায় প্রতিদিনই।

ফ্রান্সের ইতিহাসে তিন বছরের বেশি সময় কোনো প্রধানমন্ত্রীর দায়িত্ব পালনের নজির খুবই কম। এডওয়ার্ড ফিলিপের আগে নিকোলা সারকোজির প্রধানমন্ত্রী ফ্রান্সোইস ফিলন তিন বছরেরও বেশি একই পদে ছিলেন।

এদিকে করোনা পরিস্খিতির কঠিন সময় অতিক্রম করে দেশটিতে লকডাউন শেষে মন্ত্রীসভা রদবদলের আলোচনা শুরু হয়। যে কোনো মুহুর্তে প্রধানমন্ত্রী পদত্যাগ করতে পারেন এ নিয়ে দেশটির মূলধারা রাজনীতিতে গুজন শোনা যাচ্ছিল। অবশেষ ৩ জুলাই তা সত্যি হলো। পুরো মন্ত্রিসভা নিয়ে পদত্যাগ করেন প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ।

ফরাসী পত্রিকা লো-পারিজিয়ার তথ্য মতে, বৃহস্পতিবার সন্ধ্যায় প্রেসিডেন্ট এ্যমানুয়েল মাক্রোঁ ও প্রধানমন্ত্রী এ্যডওয়ার্ড ফিলিপ এলিসি প্রাসাদে সাক্ষাতে মিলিত হন। ওই বৈঠকেই পদত্যাগের সিদ্ধান্ত হয় এবং ৩ জুলাই স্থানীয় সময় সকালে পদত্যাগের ঘোষণা আসে। নতুন প্রধানমন্ত্রী নিয়োগ না দেয়া পর্যন্ত দায়িত্ব পালন করবেন বলে বৈঠকে প্রধানমন্ত্রী ফিলিপ নিশ্চিত করেন।

এদিকে আজ সকালে সাবেক প্রধানমন্ত্রী এডওয়ার্ড ফিলিপ পদত্যাগ করার পরপরই প্রেসিডেন্ট মাক্রোঁ নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করেন। নতুন প্রধানমন্ত্রী হলেন জিয়ান ক্যাস্টিক্স গত ২০০৮ সালের মার্চ মাসে UMP এর হয়ে পূর্ব পাইরেণীস অঞ্চলের Prades এর মেয়র নির্বাচিত হন এবং তিনি ২০১৫ সাল পর্যন্ত এই পদে ছিলেন। ২০২০ সালের মিউনিসিপাল নির্বাচনে তিনি একই অঞ্চলের প্রথম রাউন্ডে মেয়র নির্বাচিত হন। ২০১০ সালে তিনি সাবেক প্রেসিডেন্ট নিকোলাস সারকোজির সামাজিক কর্মকান্ড বিষয়ক উপদেষ্টা নিযুক্ত হন। ২০১১ সালের ২৮ শে ফেব্রুয়ারী তিনি এলিসি রাজ প্রাসাদের উপ-সেক্রেটারি জেনারেল পদে নিযুক্ত হন। সাবেক প্রেসিডেন্ট নিকোলা সারকোজির ক্ষমতায় অবস্থায় ২০১২ সালের ১৫ই মে পর্যন্ত তিনি এই পদে অধিষ্ঠিত ছিলেন। ২০১২ সালের জাতীয় সংসদ নির্বাচনে তিনি স্যোসালিস্ট পার্টির প্রার্থীর কাছে হেরে যান।

জানা য়ায়, জিয়ান ক্যাস্টিক্স লকডাউন তুলে দেবার আগে পর্যন্ত তিনি ফ্রান্সে বিশেষ পরিচিত মুখ ছিলেন না। ফ্রান্সে কিভাবে করোনাভাইরাসের মোকাবিলা করতে হবে এবং প্রথম, দ্বিতীয় ও তৃতীয় ধাপে লকডাউন তুলে দেবার সমস্ত রুপরেখা তিনিই গঠন করেছিলেন। তিনি ৭০ পৃষ্ঠাব্যাপী লকডাউন তুলে দেবার প্ল্যান প্রেসিডেন্টের হাতে তুলে দিয়েছিলেন। কখন থেকে কাজ শুরু হবে, ব্যবসা প্রতিষ্ঠান যেমন, ক্যাফে বার, রেষ্টুরেন্ট, সিনেমা হল, সেলুন, স্কুল, কলেজ ও ইউনিভার্সিটি এবং পাবলিক ট্রান্সপোর্ট ইত্যাদি। সকল প্লানিং জিয়ান ক্যাস্টিক্স তিনিই করেছিলেন। পুরস্কার স্বরূপ আজ তিনি ফ্রান্সের প্রধানমন্ত্রী।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details