1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন

জার্মানিতে শিক্ষিত, দক্ষদের বসবাসে আসছে দারুণ সুযোগ

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শুক্রবার, ৫ অক্টোবর, ২০১৮
Check for details

ফাতেমা রহমান রুমা: ইউরোপের বাইরের দেশের শিক্ষিত ও দক্ষ নাগরিকদের জন্য জার্মানিতে কাজ পাওয়া ও বসবাস সহজ হচ্ছে।
তবে দরিদ্র ও শিক্ষিত নন, এমন ব্যক্তিদের জার্মানিতে অভিবাসন পাওয়া কঠিন হবে। জার্মানির জোট সরকারের নেতৃবৃন্দ নতুন অভিবাসন আইনে এ বিষয়টি উঠে এসেছে।

নতুন আইনের চুক্তিতে লেখা হয়েছে, ‘‘আমরা অযোগ্য ‘থার্ড-কান্ট্রি ন্যাশনাল’দের (ইউরোপের বাইরের দেশের নাগরিক) অভিবাসন চাই না।”

তবে অভিবাসন নতুন এই আইনে সম্মতি জানায় জার্মানির জোট সরকার। ফলে সামাজিক গণতন্ত্রী দল এসপিডির শ্রমমন্ত্রী হুব্যার্টুস হাইল ও চ্যান্সেলর আঙ্গেলা ম্যার্কেলের সিডিইউ দলের সঙ্গী সিএসইউ-র প্রধান ও স্বরাষ্ট্রমন্ত্রী হর্স্ট সেহোফার চুক্তিতে সই করেন।

জার্মানির নতুন আইনে ক্যানাডার আইন অনুসরণ করা হয়েছে। ফলে প্রার্থীর শিক্ষাগত যোগ্যতা, বয়স, ভাষাগত দক্ষতা, ‘আর্থিক নিরাপত্তা’, কম্পানির কাছ থেকে পাওয়া ‘জব অফার’ ইত্যাদি বিবেচনা করে অভিবাসন বিষয়ে সিদ্ধান্ত নেয়া হবে।

বিদেশি গ্র্যাজুয়েট ও কারিগরি শিক্ষায় শিক্ষিত কর্মীরা চাকরি খুঁজতে ছয় মাসের জন্য জার্মানিতে আসতে পারবেন। তবে এক্ষেত্রে শর্ত হচ্ছে, আগ্রহী প্রার্থীদের চাকরি করার জন্য পর্যাপ্ত যোগ্যতা, প্রশিক্ষণ ও জার্মান ভাষায় দক্ষতা এবং জার্মানিতে থাকার মতো পর্যাপ্ত অর্থ থাকতে হবে।

নতুন আইনে জার্মান অর্থনীতিতে দক্ষ বিদেশি কর্মীদের অবদান স্বীকার করা হয়েছে। ফলে আরো বেশি করে বিদেশি দক্ষ কর্মী আনার প্রক্রিয়া সহজ হচ্ছে। আইনের এক প্রস্তাবে বলা হয়েছে, নিয়োগ দেয়ার ক্ষেত্রে জার্মান নাগরিকদের অগ্রাধিকার দিতে কম্পানিগুলোর উপর এতদিন যে সরকারি চাপ ছিল, এখন থেকে তা থাকবে না। তথ্য: ডয়চে ভেলে

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details