1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন

জনকল্যাণে রাজনীতি, ব্যক্তি স্বার্থে নয়

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: শনিবার, ২৯ সেপ্টেম্বর, ২০১৮
Check for details

ফাতেমা রহমান রুমা: জনকল্যাণমুখী রাজনীতিই পারে একটি দেশ ও জাতিকে লক্ষ্য অর্জনের পথে এগিয়ে নিয়ে যেতে। যেকোনো দেশের অভীষ্ট লক্ষ্য অর্জনে রাজনীতির ভূমিকা নিয়ে কোনো প্রশ্ন থাকতে পারে না। রাজনৈতিক সদিচ্ছা থাকলে বাধা অতিক্রম করা সম্ভব। মনে রাখা উচিত, বাংলাদেশের জন্ম রক্তক্ষয়ী মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে। ধর্ম-বর্ণ-গোত্র-নির্বিশেষে দল ও মতের পার্থক্য ভুলে জাতির গণতান্ত্রিক অভিযাত্রা ও দেশের আর্থ-সামাজিক উন্নয়নের পথটি কখনো মসৃন ছিল না। এখনো গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ পায়নি। যে কারণে জনগণের দাবি নিয়ে গণতন্ত্র পুনরুত্থানে বিরোধী রাজনৈতিক দলগুলো আন্দোলন করেছে।

রাজনীতিকদের যে বিষয়টি অবশ্যই স্মরণ রাখা উচিত তা হলো, রাজনীতিবিদদের গণমানুষের পক্ষেই থাকতে হবে; যদিও বর্তমানে আমরা এর ব্যত্যয় লক্ষ দেখা যায়। রাজনীতিতে পেশিশক্তির প্রভাবমুক্ত হয়নি। সেই অবস্থা থেকে রাজনীতিকে বের করে আনতে না পারলে যে ক্ষতি হয় তারও উদাহরণ দেশের রাজনৈতিক অঙ্গনে আছে কিন্তু। তবে সততা, নিষ্ঠা ও একাগ্রতার সঙ্গে জনগণের কল্যাণে কাজ করলে মানুুষের শ্রদ্ধা ও ভালোবাসা অর্জন করা যায়। মানুষ তাদের প্রিয় নেতা হিসেবে স্মরণ করে রাখে।

অন্যদিকে, আদর্শভিত্তিক রাজনীতি, সুশাসন ও দেশের উন্নয়ন হাত ধরাধরি করে চলে। আদর্শচ্যুত রাজনীতি সমাজ বা রাষ্ট্রকে কিছু দিতে পারে না। আবার নেতৃত্বে অযোগ্য ও অদক্ষ হলে নৈরাজ্য দেখা দেয়। এমন অনেক উদাহরণও এ সমাজে রয়েছে। গণতান্ত্রিক শাসন ব্যবস্থায় রাজনীতির গুণগত মানের ওপরই নির্ভর করে রাষ্ট্রের উন্নতি। এ জন্য রাজনৈতিক মূল্যবোধের বিষয়টিও ভুলে গেলে চলবে না।

একটি কথা অবশ্যই স্বীকার করতে হবে, অর্থ ও পেশিশক্তির প্রভাবে বাংলাদেশের রাজনৈতিক অঙ্গন থেকে আদর্শ, জনকল্যাণ, আত্মত্যাগ ও নৈতিকতা কিছুটা হলেও দুর্বল হয়েছে। তবে সদিচ্ছা থাকলে কোনো অপশক্তি জাতির প্রত্যশা পূরণে জনকল্যাণমুখী রাজনীতির বিকাশ রোধ করতে পারবে না বলেই আমরা মনে করি।

এ জন্য প্রয়োজন ব্যক্তি স্বার্থ বাদ দিয়ে জনকল্যাণে রাজনীতি করতে হবে। তবেই সর্বক্ষেত্রে গণতন্ত্র প্রাতিষ্ঠানিক রূপ পাবে। তা-ই রাজনৈতিকবিদ কাছে আজকের প্রত্যশা আরো জোরালোভাবে, জনকল্যাণে রাজনীতি করুন, ব্যক্তি স্বার্থে নয়।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details