1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
পদ্মায় ফেরিডুবি :পাটুরিয়ায় ডুবে গেছে শাহ আমানত ফেরি জার্মানিতে বিএনপি’র কর্মীসভা ‘বর্তমান সরকার উন্নয়নের সরকার’ : এমপি ছেলুন জোয়ার্দ্দার জার্মান বিএনপির হেছেন প্রাদেশিক কমিটির কর্মী সভা অনুষ্ঠিত জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ

চেজেনায় বাংলা স্কুলে বই বিতরণ

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: বুধবার, ৪ এপ্রিল, ২০১৮
Check for details

ইতালীর চেজেনা শহরে প্রবাসে বেড়ে ওঠা প্রজন্মকে বাংলার কৃষ্টি-সংস্কৃতি তথা বাংলা শিক্ষা একমাত্র শিক্ষা প্রতিষ্ঠান বাংলা স্কুল। স্কুলটি ২০১৫ সাল থেকে চেজেনার বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন (বাংলাদেশ সমিতি) এবং স্থানীয় শিক্ষকদের আন্তরিক সহযোগিতার শিশুদের বাংলা শিক্ষা দান করে আসছে।

বাংলাদেশ কালচারাল এসোসিয়েশন (বাংলাদেশ সমিতি), চেজেনা’র উদ্যোগে বাংলা স্কুলের শিক্ষার্থীদের বই বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে। বাংলাদেশ এসোসিয়েশনের সভাপতি নুরুজ্জামানের সভাপতিত্বে বিতরন অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে উপস্থিত ছিলেন, অল ইউরোপিয়ান বাংলা প্রেস ক্লাবের সভাপতি ও এনটিভি ইতালী ব্যুরো প্রধান মনিরুজ্জামান মনির।

এসময় প্রধান অতিথি তার বক্তব্যে, আমাদের ভবিষ্যত প্রজন্মকে বাংলা শিক্ষার সুব্যবস্থা করে বাংলাদেশ এসোসিয়েশন প্রসংশনীয় কাজ করে যাচ্ছে। তিনি আরও বলেন, শিশুদের বাংলা শিক্ষা চর্চার মাধ্যমে ইতালীয় সংস্কৃতির সাথে একটি বন্ধন তৈরি করতে হবে। যাতে করে এই প্রজন্মই ইতালীতে নিজেদের মত করে বাংলাদেশকে উপস্থাপন করতে পারে।

সংগঠনের সাংগঠনিক সম্পাদক গোলাম মাওলার পরিচালনায় বক্তব্য রাখেন স্কুলের প্রতিষ্ঠাতা নূর মোহাম্মদ ভূইয়া, সাধারণ সম্পাদক ইলিয়াস হোসেন আমগীর, কোষাধ্যক্ষ জাহান্দার ফকির ও ক্রীড়া সম্পাদক মাহবুবুল আলম প্রমূখ।

বক্তারা বলেন, ২০১৫ সাল থেকে শিক্ষার একটা ব্যবস্থা হলেও বর্তমানে অধিক শিক্ষার্থী থাকায় বাংলা স্কুলটি সমস্যার সম্মূখিন হচ্ছে। দূতবাস সহ সকলের আন্তরিক ও আর্থিক সহযোগিতায় স্কুলকে এগিয়ে নেয়ার প্রয়োজন দেখা দিয়েছে। কোন সহযোগিতা না পেলে হয়তো অনেক শিশুরা বাংলা শিক্ষা থেকে বঞ্চিত হবে।

শিক্ষকরা মনে করেন, এই সময় স্কুলটির পাশে কেউ না দাঁড়ালে, শিশুদের বাংলা ভাষা, কৃষ্টি-সংস্কৃতি শিক্ষা থেকে, এমনকি বাংলাদেশ সর্ম্পকে জানাতে ব্যর্থ হবো। তারা ইতালীতে অন্তত ৫ম প্রেণীর সমমানের পরীক্ষার সুযোগ করে দিতে সংলিষ্টদের সহযোগিতা কামনা করেন।
এসময় স্কুলের সকল শিক্ষার্থীকে পাঠ্যবই বিতরণ করেন অতিথি সহ সংগঠনের নেতৃবৃন্দ।

ইতালি থেকে ইসমাইল হোসেন স্বপন:

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details