1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : germanbangla24.com : germanbangla24.com
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী ”ফারজাহান রহমান শাওন” বাগেরহাটে ৭ দিনব্যাপী বই মেলা শুরু জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি, বাচিকশিল্পী “জান্নাতুল ফেরদৌসী লিজা” টিকার দ্বিতীয় ডোজ ৮ সপ্তাহ পর : স্বাস্থ্য অধিদপ্তর ১৪ ফেব্রুয়ারি, উপেক্ষিত ‘সুন্দরবন দিবস’ জীবননগর পৌর নির্বাচন : আচরণবিধি লঙ্ঘন ,৩ জনের সাজা জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি শিল্পী ”বিথী পান্ডে” বাগেরহাটে ওরিয়ন গ্রুপের বিরুদ্ধে গ্রাম্য সড়ক দখলের অভিযোগ বাগেরহাটে জুয়েলারি দোকান হতে ১০০ ভরি স্বর্ণালঙ্কার চুরি জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি শিল্পী “সুনীল সূএধর”

চীনের প্রস্তাব শেয়ারহোল্ডারদের অনুমোদন

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: সোমবার, ৩০ এপ্রিল, ২০১৮
Check for details

চীনের দুই প্রতিষ্ঠান সেনঝেন ও সাংহাই স্টক এক্সচেঞ্জ কনসোর্টিয়াম বা জোটকে কৌশলগত বিনিয়োগকারী করতে ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) শেয়ারহোল্ডারা অনুমোদন দিয়েছেন। সোমবার দুপুরে রাজধানীর হোটেল পূর্বাণীতে অনুষ্ঠিত বিশেষ সাধারণ সভায় (ইজিএম) এ অনুমোদন দেয়া হয়।

এখন পুঁজিবাজারের নিয়ন্ত্রক সংস্থা বাংলাদেশ সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনের (বিএসইসি) অনুমোদন পেতে আজই নিয়ন্ত্রক সংস্থাটিতে প্রস্তাব পাঠাবে ডিএসই। ডিএসইর একাধিক সদস্য জাগো নিউজকে বিষয়টি নিশ্চিত করেছেন।

এর আগে গত ১৯ ফেব্রুয়ারি ডিএসইর পরিচালনা পর্ষদের বোর্ড সভায় চীনা এই কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে বেছে নেয়া হয়। আর ২২ ফেব্রুয়ারি চীনের এই কনসোর্টিয়ামকে কৌশলগত বিনিয়োগকারী হিসেবে অনুমোদনের জন্য বিএসইসিতে প্রস্তাব জমা দেয়া হয়।

তবে সেই প্রস্তাবে কিছু ত্রুটি থাকায় তা অনুমোদন না করে সংশোধিত প্রস্তাব পাঠানোর নির্দেশ দেয় বিএসইসি। সংশোধিত প্রস্তাবের জন্য কিছু শর্ত পরিপালনের নির্দেশনাও দেয় নিয়ন্ত্রক সংস্থাটি। নিয়ন্ত্রক সংস্থার সেই নির্দেশনা মেনেই কৌশলগত বিনিয়োগকারীর বিষয়ে আবার প্রস্তাব পাঠাচ্ছে দেশের প্রধান শেয়ারবাজার কর্তৃপক্ষটি।

বিএসইসির দেয়া শর্তগুলোর মধ্যে রয়েছে- শেয়ার পারচেজ এগ্রিমেন্টে (এসপিএ) এমন কোনো শর্ত রাখা যাবে না, যা স্থানীয় আইনের সঙ্গে সাংঘর্ষিক। পাশাপাশি ডিএসইর সাধারণ শেয়ারহোল্ডার ও বাংলাদেশ ক্যাপিটাল মার্কেট উন্নয়নের বিরুদ্ধে না যায়। এমন কোনো প্রস্তাব রাখা চলবে না, যা পরিপালন করতে ডিএসইর বিদ্যমান মেমোরেন্ডাম এবং আর্টিকেলস অব অ্যাসোসিয়েশন সংশোধন করতে হয়। এসপিএ-সহ কৌশলগত ইস্যু চূড়ান্ত করে কমিশনে জমা দেয়ার আগে ডিএসইর শেয়ারহোল্ডারদের অনুমোদন নিতে হবে। কৌশলগত বিনিয়োগকারী ইস্যুতে গঠিত কমিটির প্রতিবেদন ডিএসইর সাধারণ সভায় উপস্থাপন করতে হবে। ডিএসইর সাধারণ সভার সিদ্ধান্তপত্র, এসপিএ-সহ কনসোর্টিয়ামের অন্যান্য কাগজাদি নিয়ে কমিশনে চূড়ান্ত আবেদন করতে হবে।

বিএসইসির দেয়া এই শর্তগুলো পরিপালন করেই সংশোধিত প্রস্তাব পাঠানো হচ্ছে জানিয়ে ডিএসইর পরিচালক শরিফ আতাউর রহমান জাগো নিউজকে বলেন, প্রস্তাবনায় যা ছিল তার সবকিছুই বিশেষ সাধারণ সভায় শেয়ারহোল্ডাররা অনুমোদন করেছেন। অনুমোদন পেতে এই প্রস্তাবনা আজই বিএসইসিতে পাঠানো হবে।

ডিএসইর সাবেক পরিচলক শাকিল রিজভী বলেন, বিএসইসির নির্দেশনা অনুযায়ী কিছু সাধারণ সংশোধনী এনে চীনা কনসোর্টিয়ামের প্রস্তাবটি বিশেষ সাধারণ সভায় অনুমোদন করা হয়েছে এবং সংশোধনী প্রস্তাব আজই বিএসইসিতে পাঠানো হবে। তবে চীনা কনসার্টিয়ামের আগের প্রস্তাবের মূল বিষয়গুলো অপরিবর্তিত রয়েছে।

ডিএসইর সাবেক সভাপতি আহসানুল ইসলাম টিটু বলেন, বোর্ড যে প্রস্তাব বিশেষ সাধারণ সভায় উপস্থাপন করেছিল তা কোনো ধরনের সংশোধনী ছাড়াই অনুমোদন করা হয়েছে। কোনো শেয়ারহোল্ডার কোনো ধরনের আপত্তি তুলেনি।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details