চীনের ঝচিয়াং গংশাং ইউনিভার্সিটিতে ইন্টারন্যাশনাল সংস্কৃতি উত্সব অনুষ্ঠিত

Check for details

ছাইয়েদুল ইসলাম, চীন প্রতিনিধি: চীনের অন্যতম প্রভিন্স ঝচিয়াং প্রভিন্সের হাংজো সিটি অবস্থিত ঝচিয়াং গংশাং ইউনিভার্সিটিতে ইন্টারন্যাশনাল সংস্কৃতি উত্সব ২০১৯ অনুষ্ঠিত হয়েছে।

গত ২১মে থেকে ২৩ মে ঝচিয়াং গংশাং ইউনিভার্সিটিতে তিন দিনব্যাপী ইন্টারন্যাশনাল সংস্কৃতি উত্সব অনুষ্ঠিত হয়। সকাল ১০ টা থেকে দুপুর ১ টা পর্যন্ত প্রতিদিন ১০ টি করে দেশের স্টল বসে সংস্কৃতি কর্মসূচি। অনুষ্ঠানে দেশীয় ঐতিহ্যবাহী খাবার, পোশাক, দর্শনীয় স্থান এর প্রদর্শনী হয়।

অনুষ্ঠানে বাংলাদেশের পক্ষে সার্বিক তত্ত্বাবধানে ও সহযোগিতায় ছিলেন, মোঃ ফররুখ উদ্দিন পিয়াস (পিএইচডি শিক্ষারত), রাহাত খান, মিয়াজি, তওসিফসহ আরও অনেকে ব্যাচেলর ও চায়না ভাষা অধ্যায়নরত শিক্ষার্থীরা।

অুষ্ঠানের প্রথম দিনে সংস্কৃতি পরিবেশন শো হয় করা হয়, বাংলাদেশ সহ অন্যান্য দেশ সংস্কৃতি পরিবেশন শোতে অংশগ্রহণ করে। আজম খানের রেল লাইনের ওই বস্তিতে, বন জভি এর ইট’স মাই লাইফ, কিনান এর উরন্ত পতাকা সঙ্গীত পরিবেশন করে রাহাত, মাহাদি, অর্ণব, জয়, অলিক এবং পাগলা হাওয়ার বাদল দিনে গানের সাথে নৃত্য পরিবেশন করে মলি।

অুষ্ঠানে বাংলাদেশী স্টলে খিচুরি, পাকোরা, পায়েস, রয়েল বেঙ্গল টাইগার, দর্শনীয় স্থান এর ছবি, পাল্কির ফ্রেম, জাতীয় পতাকা পেইন্টিং প্রদর্শনী করা হয়।

বার্ষিক সংস্কৃতি কর্মসূচিতে বাংলাদেশ, পাকিস্তান, ইন্দোনেশিয়া, সুইডেন, চেক রিপাবলিক, স্লোভাকিয়া, কাজাকস্থান, তুরকেমেনিস্থান, উজবেকিস্থান, কিরগিস্থান, মংগোলিয়া, রাশিয়া, আমেরিকা, পাপুয়া নিউ গিনি, ইতালি, ইয়েমেন, মরক্কো, ভারত, জিম্বাবুয়ে, জিবুতি, আর্জেন্টিনা, সাউথ কোরিয়া, আলজেরিয়া, তুর্কি এবং চায়নারা অংশগ্রহন করে।

Facebook Comments