1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মান বিএনপির হেছেন প্রাদেশিক কমিটির কর্মী সভা অনুষ্ঠিত জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব

খুলনায় নিষিদ্ধ হচ্ছে ব্যাটারীচালিত রিক্সা

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: সোমবার, ২৯ এপ্রিল, ২০১৯
Check for details

খুলনা প্রতিনিধিঃ আগামী জুলাই মাস থেকে খুলনা নগরী ব্যাটারি চালিত রিক্সা মুক্ত ঘোষণা করবেন সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। আগামী ৩০ জুন পর্যন্ত নগরীর ব্যাটারি চালিত রিক্সার মালিকদের সময় বেঁধে দিয়েছেন মেয়র। এ সময়ের মধ্যে মালিকদের ব্যাটারি অপসারণ করতে হবে। নতুবা নগরীতে রিক্সা চালাতে পারবে না।

কেসিসির প্রধান রাজস্ব অফিসার ও দায়িত্বপ্রাপ্ত তথ্য কর্মকর্তা মোঃ আব্দুর রহমান এ তথ্য নিশ্চিত করেছেন। তিনি বলেন, ব্যাটারি চালিত রিক্সার মালিকদের এ ব্যাপারে অবগত করার জন্য ইতোমধ্যে নগরীতে মাইকিং করা হয়েছে। বর্তমানে ইজিবাইকের কারণে রিক্সা কমে ৬ হাজারের মত রয়েছে। এগুলোই নবায়ন করা হয়।

যানজট নিরসনে নগরীতে ব্যাটারি চালিত রিক্সা চলাচল বন্ধ করা হয়েছিলো এক বছর আগে। ওই সময় খুলনা সিটি করপোরেশন ও মেট্রোপলিটন পুলিশ কয়েক দফা অভিযান চালিয়ে রিক্সা আটক করায় নগরীর প্রধান সড়কে কিছুটা রিক্সার চাপ কমে যায়। কিন্তু এখন আর তেমন অভিযান হয় না। এসব ব্যাটারি চালিত রিক্সাগুলো ভোর থেকে গভীর রাত পর্যন্ত নগরীতে বিনা বাধায় চলাচল করছে। উল্লেখ্য, যানজট ও দুর্ঘটনারোধে ইতোমধ্যে চট্টগ্রাম সিটি কর্পোরেশন ব্যাটারি চালিত রিক্সা বন্ধ করে দিয়েছে।

কেসিসি নির্বাচনের পর ঠিকই থানা পুলিশ আর সরকার দলীয় রাজনীতিবিদদের চাঁদাবাজি বন্ধ হয়েছে বলে জানান দৌলতপুর সবুজ সংঘ মাঠ এলাকার বাসিন্দা ও রিক্সার মালিক সাহেব আলী। তিনি বলেন, তার ১৩টি রিক্সা রয়েছে। সবগুলোই ব্যাটারি চালিত। ক্ষতি জেনেও তিনি সময়ের সাথে তাল মিলিয়ে প্রতিটি রিক্সায় ব্যাটারি সংযোগ করেছেন। তবে আগে মাসিক চাঁদা দিতে হতো, এখন হয় না বলে তিনি জানান। একই কথা বললেন, খালিশপুরের মামুন, পাবলার চুন্নুর বটতলার মোড়ের জাহিদ, দৌলতপুর কুলিবাগান এলাকার সায়েম, রেলিগেটের শহিদুল, মালিকতলার আল আমিন, মহেশ্বরপাশার খলিলুর রহমান। এরা সবাই ব্যাটারি চালিত রিক্সার মালিক।

কেসিসির লাইসেন্স অফিসার (যান) খান হাবিবুর রহমান বলেন, কেসিসির পক্ষ থেকে অবৈধ ব্যাটারি চালিত রিক্সার বিরুদ্ধে অভিযান মাঝেমধ্যে করা হয়। আপাতত স্থগিত রয়েছে। তিনি জানান, নগরীতে কাগজে কলমে ১৭ হাজার লাইসেন্সধারী রিক্সা রয়েছে। তবে বাস্তবে তা নেই। কারণ ইজিবাইকের কারণে রিক্সার মালিকদের বড় অংশ ইজিবাইক ব্যবসার সাথে জড়িয়ে পড়েছে। এ জন্য রিক্সার সংখ্যা অনেক কমেছে। ২০১৭-১৮ অর্থবছরে ৫ হাজার ৮শ ৩৬টি রিক্সার লাইসেন্স নবায়ন করা হয়। তিনি বলেন, রিক্সা থেকে ব্যাটারি খুলে ফেলার জন্য গত ২৩ এপ্রিল থেকে ২৫ এপ্রিল পর্যন্ত নগরীতে চলে মাইকিং। এখানে রিক্সা, বক্স ভ্যান ও ক্যারেজ ভ্যানের ব্যাটারি খুলে ফেলতে বলা হয়েছে।

২০নং ওয়ার্ড কাউন্সিলর গাউসুল আজম বলেন, ব্যাটারি চালিত রিক্সার কোনো ভাল দিক নেই। এটা কোনোভাবেই চলতে দেওয়া উচিত নয়। ঝুঁকিপূর্ণভাবে এ রিক্সা নগরীতে চলাচল করছে।
খালিশপুরে পিপলস পাঁচতলা কলোনীর পাশের বাসিন্দা রিক্সা চালক নাসির উদ্দীন বলেন, তিনি ইঞ্জিন ছাড়া রিক্সা চালান। এই রিক্সার দিনব্যাপী ভাড়া মাত্র ৬০ টাকা। তবে ইঞ্জিন চালিত রিক্সার ভাড়া ২শ টাকা। তিনি বলেন, ব্যাটারি চালিত রিক্সায় উপকারের চেয়ে ক্ষতি বেশি। একবার ব্রেক ফেল করলে তা নিয়ন্ত্রণ করা যায় না। আর সাধারণ রিক্সা সহজে নিয়ন্ত্রণ করা যায়। এগুলো দুর্ঘটনার আশঙ্কাও কম বলে তিনি মন্তব্য করেন।

মেয়র তালুকদার আব্দুল খালেক বলেন, যানমালের নিরাপত্তা নেই ব্যাটারি চালিত রিক্সায়। এরা রিক্সার ঐতিহ্য নষ্ট করেছে। তাদেরকে বিনা বাধায় ব্যাটারি ছাড়া চলাচলের জন্য বলা হয়েছে। ব্যাটারি লাগিয়ে চলাচলের কোনো অনুমতি দেওয়া হয়নি।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details