1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব সখীপুরে ‘মুক্তিযুদ্ধের কবিতা’ বইয়ের মোড়ক উন্মোচন নাইজেরিয়ায় ইসলামিক শিক্ষাপ্রতিষ্ঠান থেকে প্রায় ২০০ শিশুকে অপহরণ ঘুর্ণিঝড় ইয়াসের প্রভাবে সাতক্ষীরার উপকুলীয় এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতি লেবানন আ’লীগের সম্মেলন: সভাপতি বাবুল মিয়া, সম্পাদক তপন ভৌমিক সাংবাদিক রোজিনা ইসলামকে হেনস্থা ও মিথ্যা মামলায় গ্রেফতারের ঘটনায় জামালপুর প্রেসক্লাবের প্রতিবাদ সখীপুর এস.পি.ইউ.এফ’র ১ম প্রতিষ্ঠাবার্ষিকী পালন লেবাননে প্রবাসী অধিকার পরিষদের ইফতার মাহফিল বেগম জিয়াকে চিকিৎসার জন্য বিদেশে পাঠানোর সিদ্ধান্ত নেবে সরকার : অ্যাটর্নি জেনারেল করোনা : ভারতে শনাক্ত ২ কোটি ছাড়াল

খালেদা জিয়ার মুক্তিসহ বিভিন্ন দাবিতে ব্রাসেলসে বিএনপির বিক্ষোভ সমাবেশ

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: সোমবার, ২২ অক্টোবর, ২০১৮
Check for details

ফ্রান্স থেকে মোহাম্মদ নুরুল আলম: গত ১৮-১৯ অক্টোবর ইউরোপিয়ান ইউনিয়নের রাজধানী ব্রাসেলসে ১২তম এশিয়া-ইউরোপ মিটিং (সামিট) অনুষ্ঠিত হয়েছে। এ উপলক্ষে ১৯ অক্টোবর বাংলাদেশের চলমান নৈরাজ্যপূর্ণ পরিস্থিতি এবং সাবেক প্রধানমন্ত্রী বেগম খালেদা জিয়ার মুক্তি ও ভারপ্রাপ্ত চেয়ারম্যান তারেক রহমানের ওপর আরোপিত ফরমায়েশি রায়ের বিরুদ্ধে বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক (কেন্দ্রীয় কমিটি) মাহিদুর রহমান এর নেতৃত্বে ইউকে ও ইউরোপের সকল দেশের বিএনপি’র নেতৃবৃন্দ ইউরোপিয় ইউনিয়ন কমিশনের সামনে প্রতিবাদ ও বিক্ষোভ সমাবেশ করেছেন।

এতে বক্তব্য রাখেন বাংলাদেশ জাতীয়তাবাদী দল বিএনপির আন্তর্জাতিক বিষয়ক সম্পাদক মাহিদুর রহমান, যুক্তরাজ্য বিএনপির সভাপতি এম এ মালেক, ফ্রান্স বিএনপির সহ সভাপতি সিরাজুর রহমান, সহ সভাপতি সাহেদ আলী, সহ সভাপতি মাহবুব আলম রাঙ্গা, সহ সাধারণ সম্পাদক রেজাউল করিম, সহ সাধারণ সম্পাদক আরিফ হাসান, সাংগঠনিক সম্পাদক জালাল খাঁন, গোলাম কিবরিয়া মিল্টন, সুইডেন বিএনপির উপদেষ্টা মহিউদ্দিন জিন্টু, এমদাদুল হক কচি সভাপতি সুডেন বিএনপি, মোহন সাধারণ সম্পাদক সুডেন বিএনপি, জার্মান বিএনপি সভাপতি আকুল মিয়া, সাধারণ সম্পাদক গনি সরকার, যুগ্ম সম্পাদক মুস্তাক খান, আয়ারল্যান্ড বিএনপি সভাপতি হামিদুল নাসির, সাধারণ সম্পাদক কবির আহমদ, ইতালি বিএনপির সাবেক সভাপতি তাইফুর রহমান ছোটন, সভাপতি আব্দুর রাজ্জাক, সাধারণ সম্পাদক ঢালি নাসির উদ্দিন, সুইডেন বিএনপি সভাপতি এমদাদ হোসেন কচি, সাধারণ সম্পাদক নাজমুল আবেদীন মোহন, বিএনপি নেতা রেজাউল করিম শিশির, ডেনমার্ক বিএনপির সভাপতি গাজী মনির আহম্মেদ, সাধারণ সম্পাদক ওমর ফারুক, হলান্ড বিএনপি সভাপতি শরিফ উদ্দিন, সাধারণ সম্পাদক নজরুল ইসলাম, গ্রীস বিএনপির সভাপতি মখলেছুর রহমান, ফিনল্যান্ড বিএনপির সভাপতি কামরুল হাসান জনি, সাগর সাধারণ সম্পাদক ফিনল্যান্ড বিএনপি, মমিনুর রহমান জুনায়েদ সাধারণ সম্পাদক নরওয়ে বিএনপি, স্পেন বিএনপির সভাপতি খুরশেদ আলম মজুমদার, সাধারণ সম্পাদক আব্দুল কাইয়ুম পংকি, অস্ট্রিয়া বিএনপি নেতা নেয়ামুল বশির, ফজলুর রহমান বকুল সুইজারল্যান্ড বিএনপির নেতা শেখ আনোয়ার কবির মোল্লা, যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের সভাপতি শাহিন আহমদ, সাধারণ সম্পাদক আবুল হোসেন, যুক্তরাজ্য যুবদলের সভাপতি রহিম উদ্দিন, সাধারণ সম্পাদক আফজাল হোসেন, বেলজিয়াম বিএনপির সহসভাপতি আলী জাহাঙ্গীর, আবুল হাসনাত, শামছুল, রাকিব হাসান, প্রধান সহসভাপতি সৈয়দ মাহমুদ আক্কাছ, গোলাম নবী শ্যামল, সাংগঠনিক সম্পাদক আলীনুর শামীম, যুগ্ম সম্পাদক আশিক আহাম্মদ বাপ্পি, যুগ্ম সম্পাদক হারুন মাকসুদুল হাসান মমো, মাসুম প্রমুখ।

বিক্ষোভ সমাবেশ শেষে ব্রাসেলসে অবস্থিত ইউরোপ ইউনিয়ন প্রেসক্লাবে সাংবাদিক সম্মেলনে বাংলাদেশে স্বাধীন, নিরপেক্ষ ও স্বচ্ছ নির্বাচন এবং শেখ হাসিনার স্বৈরাচারী শাসন বন্ধে বাংলাদেশকে সহায়তা করার জন্য ইউরোপীয় নেতৃবৃন্দের কাছে নিন্মলিখিত ৭টি দাবী পেশ করা হয়।

১. ক্ষমতাসীন সরকারের পদত্যাগ ও সংসদ ভেঙে মুক্ত, ন্যায্য ও বিশ্বাসযোগ্য নির্বাচন নিশ্চিত করা, এরপর সকল রাজনৈতিক দলগুলোর সাথে আলোচনার মাধ্যমে একটি পক্ষপাতহীন প্রশাসন গড়ে তোলা। সাবেক প্রধানমন্ত্রী ও বিএনপি চেয়ারপার্সন বেগম খালেদা জিয়ার মুক্তি, সকল রাজনৈতিক বন্দী এবং সকল বিরোধী নেতাকর্মী ও কর্মীদের বিরুদ্ধে মিথ্যা মামলা প্রত্তাহার করা।

২) নির্বাচন কমিশনের পুনর্গঠন, পরবর্তী সাধারণ নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনের ব্যবহার না করা, নির্বাচনে লেভেল প্লেইং ফিল্ড তৈরি করা।

৩. স্বাধীনতা প্রতিষ্ঠায় প্রকাশনায় গণমাধ্যম, সামাজিক প্রচার মাধ্যম ও সমাবেশে ব্যক্তিগত স্বাধীনতা নিশ্চিত করা।

৪. কোটা আন্দোলনকারী ছাত্রছাত্রী, সাংবাদিক, সামাজিক ও সড়ক নিরাপত্তায় প্রতিবাদকারী ছাত্রদের বিরুদ্ধে মামলা প্রত্যাহার এবং নির্বাচনী নিরাপত্তা ও কোটা পদ্ধতি সংস্কারের মামলায় গ্রেফতার কৃত ব্যক্তিদের মুক্তি এবং ডিজিটাল সিকিউরিটিসহ সকল দমনমূলক আইন বাতিল করা।

৫. নতুন নির্বাচিত সরকার গঠন না হওয়া পর্যন্ত নির্বাচনের সময় আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীকে নিয়ন্ত্রণ ও নিয়ন্ত্রণের জন্য পরবর্তী সাধারণ নির্বাচনের ১০ দিন আগে ম্যাজিস্ট্রেটি ক্ষমতা দিয়ে ম্যাজিস্ট্রেসি ক্ষমতা প্রয়োগ করা।

৬) নির্বাচনের সময় জাতীয় ও আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের নিষেধাজ্ঞা, প্রেস এবং মিডিয়া জনগণের উপর যে কোন প্রকার নিষেধাজ্ঞা মুক্ত থাকা।

৭) নির্বাচনের ফলাফল ঘোষণার আগ পর্যন্ত নির্বাচনের সময়ে সব চলমান পুলিশি মামলার কার্যক্রম স্থগিত করা। এইসময়ে নতুন রাজনৈতিক ব্যক্তিদের মামলা গুলির উপর জোর না দেওয়া।

এতে ফ্রান্স বিএনপি কমিটির (সাবেক) নেতৃবৃন্দ সহ সভাপতি সিরাজুর রহমান, সহ সভাপতি সাহেদ আলী, সহ সভাপতি মাহবুব আলম রাঙ্গা, সহ সভাপতি আসাদ আলম বেপারী, সহ সভাপতি মনির খান, সহ সাধারণ সম্পাদক গোলাম আবেদীন কায়ছার, সহ সাধারণ সম্পাদক মোঃ রেজাউল করিম, সহ সাধারণ সম্পাদক আরিফ হাসান, সাংগঠনিক সম্পাদক জালাল খাঁন, সহ সাংগঠনিক সম্পাদক আজিজুর রহমান আজিজ, সহ সাংগঠনিক সম্পাদক সালা উদ্দিন বালা এর নেতৃত্বে উপস্থিত ছিলেন মামুনুর রশীদ মামুন, সোয়েব আহমেদ জিনুক, সাইদুল ইসলাম, আক্তারুজ্জামান, হাসিব আলী, মোঃ নাজির উদ্দিন, ইমরুজ হোসেন, শাওন আহমেদ, নাজমুল ইসলাম সায়েম, গোলাম কিবরিয়া মিল্টন (আমরা জিয়ার সৈনিক ফ্রান্স শাখার যুগ্ম আহ্বায়ক), মনির মোল্লা, ফয়সাল আহমেদ, খোরশেদ আলম মাতবর, ডাঃ জাকির, মোহাম্মদ নুরুল আলম, জাকির হোসেন, নাজিম উদ্দিন জুয়েল জনি, এনামুল, লায়েক, জলিল সহ আরো অনেকে।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details