1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানবাংলা’র ‘RJ মিউজিক্যাল লাইভ শো’তে এবার আসছে গানের দল “অন্তরীণ” হেসেন ফ্রাঙ্কফুর্ট আওয়ামীলীগ কর্তৃক বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উদযাপন অমর একুশে গ্রন্থমেলা ২০২২’ উপলক্ষ্যে ১১ দফা প্রস্তাব উত্থাপন জার্মানবাংলা’র “প্রবাসির সাফল্য” শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী “শম্পা কুন্ডু” জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী “সাজেদ ফাতেমী” স্বাধীনতার সূবর্ণ জয়ন্তী স্বরণ ও দেশনেত্রী’র দোয়ায় বিএনপি’র জার্মানি শাখা। জীবননগরে সড়ক দূর্ঘটনায় নিহত ১ ব্রাসেলসে অল ইউরোপ বাংলাদেশ প্রেসক্লাবের অভিষেক দুবাই ওয়ার্ল্ড এক্সপোতে অংশগ্রহণ করবে ওয়েন্ড-এর প্রতিনিধি দল গোধূলির ছায়া

খাঁচায় মাছ চাষে হাজারও মানুষের কর্মসংস্থান

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: রবিবার, ২৭ অক্টোবর, ২০১৯
সিরাজগঞ্জে জনপ্রিয়তা পাচ্ছে ভাসমান খাঁচায় মাছ চাষ
Check for details

এইচ এম আলমগীর কবির, সিরাজগঞ্জ প্রতিনিধি:জনপ্রিয়তা পাচ্ছে ভাসমান খাঁচায় মাছ চাষ। হবে হাজারও মানুষের কর্মসংস্থান। বাড়বে আমিষের উৎপাদন। শক্ত হবে জাতীয় অর্থনীতি। লাভজনক হওয়ায় সিরাজগঞ্জে জনপ্রিয় হয়ে উঠেছে নদীরতে ভাসমান খাঁচায় মাছ চাষ। ফুলজোড় বড়াল নদীসহ শাখা প্রখায় নদীর পানিতে খাচায় মাছ চাষ করছেন চাষিরা। এতে একদিকে যেমন উৎপাদিত হচ্ছে বিভিন্ন ধরনের সুস্বাদু মাছ, পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি হয়েছে অনেকের। জেলাজুড়ে নদীর পানিতে ভাসমান খাঁচায় মাছ চাষ করে সফলতা অর্জন করেছেন মাছ চাষিরা।

সরজমিনে গিয়ে ফুলজোর নদীতে দেখা যায়, লোহার পাইপ, বাঁশ, ড্রাম ও চারদিকে জাল দিয়ে তৈরি করা হয় এই ভাসমান খাঁচা। মৎস্য বিভাগের হিসাব অনুযায়ী জেলায় প্রায় ২ হাজার খাঁচায় মাছ চাষ করা হয়। তবে মৎস্য চাষিদের দেওয়া তথ্যমতে জেলায় চার থেকে পাঁচ হাজার খাঁচায় মাছ চাষ হচ্ছে। তুলনামূলক খরচ কম ও লাভ বেশি হওয়ায় এই পদ্ধতিতে মনোসেক্স তেলাপিয়ার মাছ চাষ করা যায়। পুকুরে চাষ করা মাছের চেয়ে স্বাদ ভালো হওয়ায় এই পদ্ধতিতে চাষ করা মাছের চাহিদা রয়েছে বাজারে। সরাসরি খাঁচা থেকেই এসব মাছ কিনে নিয়ে যান পাইকাররা।

মাষ চাষী আলমাস উদ্দিন ও আতিকুর রহমান বলেন, পুকুরের তুলনায় খাঁচায় মাছ চাষ অনেকটা লাভজনক। মাছের স্বাদ ও দুর্গন্ধহীন হওয়ার কারণে বাজারে এসব মাছের চাহিদাও বেশি। সরাসরি খাঁচা থেকেই মাছ বিক্রি করা যায়। মনোসেক্স তেলাপিয়া মাছ চাষ করে লাভও ভাল হচ্ছে বলে জানালেন তারা।

কর্মচারী রফিক ও আবু তাহের বলেন, মাছের খামারে কাজ করে ৯/১০ হাজার টাকা বেতন পাচ্ছে তারা। এতে করে তাদের পরিবার পরিজন নিয়ে ভালভাবে সংসার চালাতে পারছেন বলে জানালেন শ্রমিকেরা।

সিরাজগঞ্জ জেলা মৎস কর্মকর্তা মো. সাহেদ আলী বলেন, খাঁচায় মাছ চাষ বৃদ্ধি করে মাছের চাহিদা পূরণের জন্য মৎস্য চাষিদের প্রয়োজনীয় পরামর্শ দেওয়া হচ্ছে। ঋণ সহায়তা দেওয়া গেলে নদ-নদীর প্রবাহমান পানি কাজে লাগিয়ে এ পদ্ধতিতে মাছ চাষে রূপালি বিপ্লব ঘটানো সম্ভব বলে তিনি।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details