1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : SIDDIQUE ANIK : ANIK SIDDIQUE
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মান বিএনপির হেছেন প্রাদেশিক কমিটির কর্মী সভা অনুষ্ঠিত জার্মানির মানহাইমে জমজমাট ঈদ পুনর্মিলনী ও গ্রিল পার্টি লেবাননে শাহ্জালাল প্রবাসী সংগঠনের দ্বশম বর্ষ পূর্তি উদযাপন ও সভাপতিকে বিদায়ী স্বংবর্ধনা করোনা টিকার প্রসঙ্গে ও করোনার তৃতীয় ঢেউ: মোশাররফ হোসেন ভূঁইয়া রাষ্ট্রদূত, জার্মানি বাংলাদেশ জার্মান জাতীয়তাবাদী কালচারাল অ্যাসোসিয়েশনের বনভোজন অনুষ্ঠিত ঝালকাঠিতে সেপটি ট্যাংকের সেন্টারিং খুলতে গিয়ে নিহত ২ জামালপুরে ‘বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন’ এর মাক্স বিতরণ করোনা : সখীপুরে লকডাউন বিধিনিষেধ অমান্য করায় জরিমানা করোনা : সাতক্ষীরা পুলিশের মোটরসাইকেল র‌্যালি ও মাস্ক বিতরণ লেবানন বিএনপির সভাপতি বাবু, সম্পাদক আইমান, সাংগঠনিক হাবিব

একজন স্বপ্নজয়ী সম্মাননা প্রাপ্ত মায়ের গল্প

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: রবিবার, ১৩ মে, ২০১৮
Check for details
  • ফাতেমা রহমান রুমা

ইচ্ছা শক্তিই মানুষকে বড় করে; বড় করতে অনুপ্রেরণা জোগায়। বলছি নাজমা রহিমের কথা। তার স্বপ্ন ছিল পড়ালেখা করে মানুষের মতো মানুষ হওয়া। তা হয়ে ওঠেনি। কিন্তু ছয় সন্তানকে ঠিকই শিক্ষিত করেছেন। কারণ দশম শ্রেণিতে পড়ার সময়ই বসতে হয় তাকে বিয়ের পিঁড়িতে। এরপরও জীবনযুদ্ধ ছেড়ে দেননি তিনি। হাইকোর্টের বিচারপতি এম ইনায়েতুর রহিম ও জাতীয় সংসদের হুইপ ইকবালুর রহিমের মা নাজমা রহিম বহু ত্যাগ-তিতিক্ষায় আজ তিনি হয়েছেন রত্নগর্ভা মা। এই রত্নগর্ভা মাকে স্বপ্নজয়ী মা হিসেবে সম্মাননা দিয়েছে মহিলা ও শিশুবিষয়ক অধিদফতর। ১৩ মে, রোববার রাজধানীর মহিলাবিষয়ক অধিদফতরে নাজমা রহিমের হাতে এ সম্মাননা তুলে দেন মহিলা ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী মেহের আফরোজ চুমকি। অনুষ্ঠানে নাজমা রহিম ছাড়া আরও চারজনকে এই সম্মাননা

দেওয়া হয়। তারা হলেন ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরের ফিরোজা বেগম, মানিকগঞ্জের সাটুরিয়ার মানিকজান, একই জেলার দাসড়ার আরতী রানী বণিক ও মৌলভীবাজার জেলার বড়লেখার নীরা দে। ‌‌‌‌‌‌‘স্বপ্নজয়ী মা’ সম্মাননা পাওয়া নাজমা রহিম ১৯৪৭ সালের ৪ জানুয়ারি দিনাজপুর জেলার চিরিরবন্দর উপজেলায় জন্মগ্রহণ করেন। বাবা শাহ আবদুল হালিম ছিলেন প্রগতিশীল লোক।

নাজমা রহিম মুক্তিযুদ্ধের অন্যতম সংগঠক, জাতির পিতা বঙ্গন্ধু শেখ মুজিবুর রহমানের ঘনিষ্ঠ সহযোগী, সাবেক সংসদ সদস্য ও সংবিধান প্রণেতাদের অন্যতম আইনজীবী এম আবদুর রহিমের স্ত্রী। দশম শ্রেণিতে পড়ার সময় বিয়ে হয়ে যায় নাজমা রহিমের। এরপর তিনি প্রতিজ্ঞা করেছিলেন নিজে পড়ালেখা না করতে পারলেও সন্তানদের শিক্ষিত করবেন। সেই স্বপ্ন বাস্তবায়ন করতেই তিনি তার ছয় সন্তানকে পড়ালেখা করিয়ে সুপ্রতিষ্ঠিত করেন। তার ছয় সন্তানের মধ্যে দুই ছেলে ও চার মেয়ে। বড় ছেলে এম ইনায়েতুর রহিম হাইকোর্ট বিভাগের বিচারপতি, ছোট ছেলে ইকবালুর রহিম দিনাজপুর-৩ আসন থেকে পরপর দুইবার জাতীয় সংসদের সদস্য নির্বাচিত হয়েছেন। বর্তমানে তিনি জাতীয় সংসদের হুইপের দায়িত্ব পালন করছেন।

নাজমার চার মেয়ের মধ্যে দুজন চিকিৎসক। এর মধ্যে নাদিরা সুলতানা জাতিসংঘের স্বাস্থ্য বিভাগের কনসালট্যান্ট, চিকিৎসক অধ্যাপক নাসিমা সুলতানা স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক। আর বাকি দুই মেয়ে নাফিসা সুলতানা রংপুর যুব সমাজ উন্নয়ন সংস্থার চেয়ারম্যান ও নাজিলা সুলতানা একজন সমাজকর্মী হিসেবে কাজ করছেন। স্বপ্নজয়ী এই মায়ের জন্য অনেক শুভ কামনা। সমাজে এই ধরনের স্বপ্নজয়ী মায়ের অনুপ্রেরণার স্বীকৃতি হয়ে থাক চির অম্লান।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details