ইরানের আক্রমণের ভয়ে কর্মী সরিয়ে নিচ্ছে আমেরিকা

Check for details

জার্মান বাংলা ডেস্ক : এবার ইরাকে মার্কিন যুক্তরাষ্ট্রের দূতাবাস থেকে কর্মরতদের সরিয়ে নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ওয়াশিংটন। বেশ কিছু ঘটনা প্রেক্ষাপটে ইরান ও যুক্তরাষ্ট্রের মধ্যে মনস্তাত্ত্বিক দ্বন্দ্ব অন্য কথায় স্নায়ুযুদ্ধের সূত্র ধরে সরাসরি সংঘর্ষ উত্তপ্ত অবস্থা সৃষ্টি হয়েছে।

ইরাক থেকে কম গুরুত্বপূর্ণ সরকারি কর্মচারীদের ফিরিয়ে নেয়ার নির্দেশ দিয়েছে ওয়াশিংটন। ইরান সমর্থিত বিভিন্ন বাহিনী থেকে হুমকি আসার কথা পুনর্ব্যক্ত করে বুধবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিবৃতিতে এ নির্দেশ দেয়।-খবর রয়টার্স

বিবৃতিতে রাজধানী বাগদাদের মার্কিন দূতাবাস ও ইরবিল কনস্যুলেট থেকে কর্মচারীদের সরিয়ে নেয়ার কথা বলা হয়েছে। প্রাথমিকভাবে মার্কিন পররাষ্ট্র বিভাগ থেকে ইরাকে পোস্টিং পাওয়া ফুল-টাইম কূটনীতিকরা এ নির্দেশের আওতায় পড়ছেন।

তাছাড়া মার্কিন দূতাবাসের বিবৃতিতে জানানো হয়েছে, এ নির্দেশের ফলে সাময়িকভাবে ইরাকে ভিসা কার্যক্রমও বন্ধ থাকবে।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের সেনাবাহিনী ইরাকে মার্কিন সেনাদের ওপর ইরানের আসন্ন হুমকি নিয়ে ফের উদ্বেগ প্রকাশ করেছে।

যদিও এ বিষয়ে সন্দেহ প্রকাশ করেছেন এক সিনিয়র ব্রিটিশ কমান্ডার। আর তেহরান এটাকে মনস্তাত্ত্বিক যুদ্ধ বলে আখ্যায়িত করেছে।

মঙ্গলবার ইরাকি প্রধানমন্ত্রী আদেল আবদুল মাহদি বলেন, যুক্তরাষ্ট্র ও ইরানের কাছ থেকে তিনি আভাস পেয়েছেন যে দুই দেশের মধ্যে কথা লড়াই চললেও উত্তেজনা ভালোভাবেই প্রশমন ঘটবে।

Facebook Comments