আজ ২৪ মেট্রিক ইলিশ ভারতে রফতানি হচ্ছে

Check for details

আরিফুজ্জামান আরিফ,বেনাপোল প্রতিনিধি:বেনাপোল স্থলবন্দর দিয়ে বাংলাদেশ সরকারের রফতানির অনুমতি দেওয়া ৫০০ মেট্রিক টন ইলিশের প্রথম চালান ২৪ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হচ্ছে।

আজ রোববার প্রথম চালানে ২৪ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হবে। প্রতি কেজি ইলিশ ৬ ডলার মূল্যে রফতানি করা হচ্ছে। শুল্ক মুক্ত সুবিধায় ছাড় করা হবে ইলিশের এ চালান।এমি এন্টার প্রাইজের স্বত্বাধিকারী সৈয়দ মহিতুল হক রুবাই জানান, বাণিজ্য মন্ত্রনালয় থেকে পুজা উপলক্ষ্যে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ রফতানির সিদ্ধান্ত বাস্তবায়ন হয়। আগামী অক্টোবর মাসের ১০ তারিখের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশের সব চালান রফতানির নির্দেশনা রয়েছে।বেনাপোল চেকপোস্ট কাস্টমস কার্গো সুপার আজিজুল রহমান জানান, সিএন্ডএফ এজেন্টের কাগজ পত্র আসলে দ্রুত সমস্ত কাজ সম্পন্ন করা হবে।

জানা যায়, পদ্মার ইলিশ কলকাতার পশ্চিম বাংলার মানুষের কাছে খুব জনপ্রিয়। দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পর থেকে ভারতে ইলিশ রফতানি বন্ধ করে দেয় বাংলাদেশ সরকার।ইলিশের রফতানি কারক প্রতিষ্ঠান ঢাকার গাজীপুরের একুয়াটিক রিসোর্ট লিমিটেড। আমদানি কারক ও সিঅ্যান্ডএফ হচ্ছেন ভারতের কলকাতার হাওড়ার নাজ এমপেক্স প্রাইভেট লিমিটেড।

Facebook Comments