1. jashimsarkar@gmail.com : admin :
  2. adminmonir@germanbangla24.com : monir uzzaman : monir uzzaman
  3. fatama.ruma007@gmail.com : Fatama Rahman Ruma : Fatama Rahman
  4. anikbd@germanbangla24.com : germanbangla24.com : germanbangla24.com
  5. infi@germanbangla24.com : Hasan Imam Juwel : Hasan Imam Juwel
  6. rafid@germanbangla24.com : rafid :
  7. SaminRahman@germanbangla24.com : Samin Rahman : Samin Rahman
শিরোনাম :
জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী ”মঞ্জু সাহা” জার্মানবাংলা’র ”প্রবাসির সাফল্য” শো’র এবারের অতিথি ”মিনহাজ দীপন” জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি কণ্ঠশিল্পী ”ফারজাহান রহমান শাওন” বাগেরহাটে ৭ দিনব্যাপী বই মেলা শুরু জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি, বাচিকশিল্পী “জান্নাতুল ফেরদৌসী লিজা” টিকার দ্বিতীয় ডোজ ৮ সপ্তাহ পর : স্বাস্থ্য অধিদপ্তর ১৪ ফেব্রুয়ারি, উপেক্ষিত ‘সুন্দরবন দিবস’ জীবননগর পৌর নির্বাচন : আচরণবিধি লঙ্ঘন ,৩ জনের সাজা জার্মানবাংলা’র ‘মিউজিক্যাল লাইভ শো’র এবারের অতিথি শিল্পী ”বিথী পান্ডে” বাগেরহাটে ওরিয়ন গ্রুপের বিরুদ্ধে গ্রাম্য সড়ক দখলের অভিযোগ

অর্থনীতিতে নোবেল পেলেন যুক্তরাষ্ট্রের উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার

জার্মানবাংলা২৪ রিপোর্ট :
  • প্রকাশের সময়: মঙ্গলবার, ৯ অক্টোবর, ২০১৮
Check for details

জার্মানবাংলা২৪ ডেস্ক: বৈশ্বিক জলবায়ু পরিবর্তন ও প্রযুক্তিগত উদ্ভাবনকে একীভূত করে অর্থনীতিতে যৌথভাবে নোবেল পুরস্কার পেয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের দুই অর্থনীতিবিদ উইলিয়াম নর্ডহাউস ও পল রোমার।

সোমবার (৮ অক্টোবর) রয়্যাল সুইডিশ একাডেমি অব সায়েন্স অর্থনীতিতে চলতি বছরের নোবেল বিজয়ী হিসেবে তাদের নাম ঘোষণা করে।

নোবেল কমিটি জানিয়েছে, জলবায়ু পরিবর্তনের কারণে ক্ষয়ক্ষতির দিকটি নিয়ে কাজের স্বীকৃতি হিসাবে যুক্তরাষ্ট্রের ইয়েল বিশ্ববিদ্যালয়ে অর্থনীতির অধ্যাপক নর্ডহাউসকে এ পুরস্কার দেওয়া হয়েছে। নর্ডহাউস সংখ্যাত্মক একটি মডেল তৈরি করেছেন যেখানে অর্থনীতি এবং জলবায়ুর মধ্যে পারস্পরিক কাজের বর্ণনা করা হয়েছে।

টেকসই অর্থনৈতিক প্রবৃদ্ধি অর্জন অর্থাৎ কিভাবে অর্থনীতিবিদরা আরো গতিশীল অর্থনৈতিক প্রবৃদ্ধির হার অর্জন করতে পারেন সে বিষয়টি দেখিয়েছেন বিশ্ব ব্যাংকের প্রাক্তন প্রধান অর্থনীতিবিদ এবং সিনিয়র ভাইস প্রেসিডেন্ট রোমার। তিনি দেখিয়েছেন কীভাবে অর্থনৈতিক শক্তিগুলো নতুন নতুন ধারণা এবং উদ্ভাবন সৃষ্টির জন্য সংস্থাগুলোর ইচ্ছাকে নিয়ন্ত্রণ করে।

পুরস্কারের নয় মিলিয়ন সুইডিশ ক্রোনার তারা সমান ভাগ করে নেবেন। আগামী ১০ ডিসেম্বর অসলোতে আনুষ্ঠানিকভাবে তাদের হাতে পুরস্কার তুলে দেওয়া হবে।

শেয়ার করুন:
এই বিভাগের অন্যান্য সংবাদ

ফেসবুকে জার্মানবাংলা২৪

বিজ্ঞাপন

Check for details